Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

জেলা প্রশাসকদের সম্বিলিত প্রচেষ্টার মাধ্যমে আইন বাস্তবায়ন করা সম্ভব

সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন ২০১৩ বাস্তবায়নে চট্টগ্রামে বিভাগীয় সভা অনুষ্ঠিত

সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর যথাযথ প্রয়োগ এবং এর বাস্তবায়নের মাধ্যমে তামাকজাতপণ্য ব্যবহার জনিত বিভিন্ন ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব। এক্ষেত্রে সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে তামাক বিরোধী উদ্যোগকে আরো বেগবান করা জরুরী। সভার প্রধান অতিথি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার জনাব মোহাম্মদ আবদুলøাহ্ উক্ত মন্তব্য রাখেন। চট্টগ্রাম-এর জেলা প্রশাসক জনাব মেজবাহ উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন এবং তামাক চাষ ও এর উৎপাদন বন্ধে সরকারী পর্যায়ে পদক্ষেপ গ্রহনের দাবী জানানো হয়।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার-এর কার্যালয়ের আয়োজনে সমাজ উন্নয়ন সংস্থা ইপসা ও ক্যাম্পেইন ফর ট্যোবাকো ফ্রি কিডসের সহযোগিতায় আজ ২৪ সেপ্টম্বর ২০১৪ ইং চট্টগ্রামের সার্কিট হাউজ মিলনায়তনে ধূমপানমুক্তকরণ গাইডলাইন এবং তামাক নিয়ন্ত্রণ আইন এর বাস্তবায়ন” শীর্ষক এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় চট্টগ্রাম বিভাগের প্রত্যেকটি জেলার জেলা প্রশাসক, বিভিন্ন স্থানীয় সরকারের প্রতিনিধিবৃন্দ সহ বিভিন্ন জেলার ধূমপান মুক্তকরণ বিষয়ক কোয়ালিশন সদস্যদের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। উক্ত সভায় কর্মশালায় স্থানীয় সরকার এর ধূমপানমুক্তকরণ গাইডলাইন, তামাকের ক্ষতিকর প্রভার, তামাক নিয়ন্ত্রণ আইন এবং এ আইন ও ধূমপানমুক্তকরণ গাইডলাইন বাস্তবায়নে চট্টগ্রাম বিভাগের প্রত্যেকটি জেলার জেলা প্রশাসক এর করণীয় বিষয়ে আলোচনা করা হয়। সভায় বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন উপ-সচিব জনাব মো. শরিফুল আলম এবং সভায় সঞ্চালনা করেন ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। সভায় মূল বক্তব্য পেশ করেন ক্যাম্পেইন ফর ট্যোবাকো ফ্রি কিডসের বাংলাদেশ পরিচালক জনাব তাইফুর রহমান।

সভায় যারা উপস্থিত ছিলেন, জনাব মো. আলেফ উদ্দিন, চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও জনাবা সৈয়দা সারওয়ার জাহান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার, বান্দরবানের জেলা প্রশাসক কে.এম তারিকুল ইসলাম, খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. মাসুদ করিম, ফেনী’র জেলা প্রশাসক মো. হুমায়ূন কবির খন্দকার, চাঁদপুরের জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেন, নোয়াখালীর জেলা প্রশাসক বাদরে মুনির ফিরদৌস, কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিন, কুমিল্লার জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল, ব্রাম্মনবাড়িয়া’র জেলা প্রশাসক ড.মো. মোশারফ হোসেন সহ বিভিন্ন পৌরসভার কাউন্সিলর, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি, পেশাজীবী প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সরকারি পর্যায়ের প্রতিনিধি, ধর্মীয় নেতা, যুব সমাজের প্রতিনিধিরা।