Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

স্থানীয় পর্যায়ে সামাজিক নেতৃত্বের বিকাশ ও স্থায়ীত্বশীল উন্নয়ন শীর্ষক জাতীয় সংলাপ

ইপসা’র আয়োজনে স্থানীয় পর্যায়ে সামাজিক নেতৃত্বের বিকাশ ও স্থায়ীত্বশীল উন্নয়ন শীর্ষক জাতীয় সংলাপ

বেসরকারি সমাজ উন্নয়ন সংগঠন (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন) ইপসা’র উদ্যোগে ঢাকার সিরডাপ মিলনায়তনের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বুধবার সকাল ১০ টায় স্থানীয় পর্যায়ে সামাজিক নেতৃত্বের বিকাশ ও স্থায়ীত্বশীল উন্নয়ন শীর্ষক এক জাতীয় সংলাপের আয়োজন করা হয়। ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় উক্ত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মীর রাকিব আহসান, চীপ অব পার্টি, কাউন্টার র্প্টা ইন্টারন্যাশনাল; এরশাদ উর রশিদ, পরিচালক (দা:বি:ঋণ) যুব উন্নয়ন অধিদপ্তর; এসএম জহুরুল আলম (ব্যুরো চীফ, ভয়েস অব ্আমেরিকা) ও জাকিয়া কে হাসান, সভাপতি, উইমেন ফর উইমেন ও প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক, দীপ্ত-এ ফাউন্ডেশন ফর জেন্ডার এন্ড ডেভলপমেন্ট ।

Participants

সংলাপে স্বাগত বক্তব্য রাখেন সৈয়দ আশরাফ উল্লাহ, প্রকল্প সমন্বয়কারী-ইপসা এবং ধারণাপত্র উপস্থাপন করেন মো. মাহাবুবুর রহমান,পরিচালক (সামাজিক উন্নয়ন), ইপসা। সংলাপের শরুতেই সকলের জ্ঞাতার্থে ইপসা’র সামাজিক উন্নয়ন কর্মকান্ডের উপর দশ মিনিটের একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এরপর বিভিন্ন বিষিয়ের উপর কেস স্টাডি উপস্থাপন ও অভিজ্ঞতা বিনিময় করেন ইপসা’র বিভিন্ন এলাকার প্রতিনিধিবৃন্দ। তারপরই মুক্ত আলোচনা পর্ব শুরু হয় যেখানে ইপসা’র বিভিন্ন এলাকার প্রতিনিধিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

Participants

পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, নানা প্রতিকূলতা সত্ত্বেও জাতীয় প্রবৃদ্ধি ৬.৫% এর মতো রয়েছে। আগামীতে ৭ এর কাছাকাছি পৌঁছে যাবে বলে আমার ধারণা। চলমান সমাজে সমস্যা থাকবেই, তবে আসল কথা সমস্যাগুলো চিহ্নিত করছি কিনা এবং সমাধানের উপায় খুঁজছি কিনা। বর্তমান নীতি কাঠামো যেটা আছে সেটা দেখলে আমরা বুঝবো যে, আমরা অগ্রসরমান পরিকল্পনা করছি ও কর্মসূচি হাতে নিচ্ছি। তিনি আরও বলেন, কাজের পরিধী / ক্ষেত্র ঠিক করার লক্ষ্যে নেতৃত্বই হলো প্রথম ধাপ। এক্ষেত্রে মানবিক গুনাবলী খুবই জরুরী। আত্বশক্তি আত্বমর্যাদার বিকাশ ঘটলেই মানুষ সফল হতে পারবে বলে আমার ধারনা।

যুব উন্নয়ন অধিদপ্তর এর (দা.বি.ঋণ) এর পরিচালক এরশাদ উর রশিদ বলেন, যুব উন্নয়ন অধিদপ্তর এর প্রশিক্ষণ পেলেও অনেকেই সেটাকে ধারণ করে রাখতে পারেনা তাই আগে সেটাকে লালন করা শিখতে হবে পাশাপাশি জনপ্রতিনিধিদের যুবকদেকে নিয়ে বেশী বেশী কাজ করাতে হবে।

National Dialogue on “Development of Social Leadership at Local Level & Sustainable Development” held

কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর চীপ অব পার্টি মীর রাকিব আহসান বলেন, Leadership Development Program -এর হয়তো একটা মেয়াদ আছে কিন্তু নেতৃত্বের বিকাশের এই ধারণাটা বজায় থাকবে। ইপসা সেই ক্ষেত্রে ইপসা সেই ক্ষেত্রে এই ধরণের উদ্যোগের পাশে থাকবে, নেতৃত্ব দিবে সবসময়।

হোপ’৮৭ এর বাংলাদেশের প্রতিনিধি রেজাউল করিম বাবু বলেন, বাংলাদেশে সরকারী পর্যায়ে যুবদের জন্য উদ্যোগ নিতে হবে। Global Youth Leadership – এ বাংলাদেশের প্রতিনিধিত্ব খুবই নগণ্য যার উত্তোলন ঘটানো জরুরী।

Panel

উইমেন ফর উইমেন এর সভাপতি জাকিয়া কে হাসান বলেন, নারী উন্নয়নের ক্ষেত্রে সরকারি পর্যায়ে থেকেও অনেক উদ্যোগ নেয়া হচ্ছে তবে নারীদেরকে সম্পৃক্তততার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনাটা খুবই জরুরী। তিনি আরও বলেন, নারীদেরকে অবশ্যই মানব সম্পদ হিসেবে দেখতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ইপসা’র কর্মরত বিভিন্ন এলাকার প্রতিনিধিগণ, বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকগণ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকবর্গ , নাগরিক সমাজের প্রতিনিধিগণ ও ইপসা’র সদস্যবৃন্দ।