Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

Rally

ইপসা – কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর এ্যাকসেস টু জাস্টিস প্রজেক্ট (সিএলএস) এর কর্ম এলাকা রাঙ্গুনিয়া উপজেলায় নানা আয়োজনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয়েছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য হল ‘আদিবাসীদের শিক্ষার অধিকার’। আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠা ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এক বর্ণাঢ্য র্যাীলী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

মঙ্গলবার রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়ন এর পেকুয়া পাড়া হতে আদিবাসী নেতা ইপসা-সিএলএস জোট সদস্য মং তুয়া চিং তালুকদার ও দিবাকর মারমার নেতৃত্বে এক বর্ণাঢ্য র্যা লী বের করা হয়। ইপ্সার উপজেলা ম্যানেজার এমদাদুল ইসলাম কবিরের সঞ্চালনায় আলোচনা সভায় প্র্রধান অতিথির বক্তব্য রাখেন ইপসা সিএলএস কর্মসূচির মনিটরিং এন্ড ডক্যুমেন্টেশন অফিসার নেওয়াজ মাহমুদ।

বিশেষ অতিথি ছিলেন আদিবাসী নেতা সায়মন মারমা, খাইয়েনু কুচিং, ফিল্ড ফ্যাসিলিটেটর জয়নাল আবেদিন। বক্তারা বলেন, ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে আদিবাসী শিশুদের মাতৃভাষায় শিক্ষার কথা বলা হলেও এখনও তা বাস্তবায়ন হয়নি। এখনও তারা নিজেদের ভাষায় শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। আদিবাসী জনগণের আইনি সহায়তা প্রদানে ইপ্সা-কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর এ্যাকসেস টু জাস্টিস প্রজেক্ট এর কর্মকান্ড ও সিএলএস সেন্টারের সুবিধা সমূহ তুলে ধরেন বক্তারা।

meeting on International Day of the World's Indigenous Peoples 2016

Rally at Moheshkhali