Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

কৃষকদের স্বাবলম্বী করাই লক্ষ্য ইপসা-বিএসআরএম‘ক্ষেত খামার প্রকল্পম্বর চুক্তি

ইপসা-বিএসআরএম‘ক্ষেত খামার প্রকল্পম্বর চুক্তি

কৃষি ও কৃষক দেশের প্রাণ। কৃষিতে যত বেশী উন্নয়ন হবে দেশ ততবেশী উন্নত হবে এবং আরও বেশী খাদ্য উৎপাদন হবে। দেশ খাদ্য সামগ্রী বিদেশে আরও বেশী রপ্তানী করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে। ১৯৭২ সালে দেশের জনসংখ্যা ছিল প্রায় সাত কোটি। তখন খাদ্য উৎপাদন হতো মোট জনসংখ্যার ৬০ শতাংশ। বর্তমানে আমাদের লোকসংখ্যা ১৬ কোটি এরপরও আমরা খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।

মিরসরাইয়ের কৃষকদের স্বাবলম্বী করে তোলার লক্ষে ইপসা-বিএসআরএম এর “ক্ষেত খামার প্রকল্প”র চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তাগণ উপরোক্ত মতামত প্রদান করেন। ইপসার মানব সম্পদ উন্নয়ন কেন্দ্র, সীতাকুন্ডে অনুষ্ঠিত উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসআরএম’র চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী এফসিএ।

ইপসা’র প্রধান নির্বাহী মোহাম্মদ আরিফুর রহমানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সীতাকুন্ড উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া, বিএসআরএম সিএসআর কমিউনিকেশন প্রধান রুহী এম আহমেদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বিএসআরএম এর চেয়ারম্যান আরও বলেন, বিএসআরএম দেশের নানা প্রান্তে কর্পোরেট সেক্টরে কাজ করে আসছে। সামাজিক দায়বদ্ধতা থেকে দরিদ্র মানুষের জীবন মান উন্নয়নে বর্তমানে ইপসার সহযোগীতায় কৃষকদের সাথে কাজ শুরু করেছে। এ লক্ষে মিরসরাই উপজেলার সদর ইউনিয়নের মধ্যম তালবাড়িয়া ও উত্তর তালবাড়িয়া গ্রামের কৃষকদের বিভিন্ন সহযোগীতা প্রদান করা হবে। ভবিষ্যতে মিরসরাই ও সীতাকুন্ডে আরো দীর্ঘমেয়াদী প্রকল্প হাতে নেওয়া হবে।