Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

টকসই উন্নয়নের মাধ্যমে মানুষের মর্যাদা নিশ্চিত করতে হবে

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদ

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট  অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদ বলেছেন, টেকসই উন্নয়নের মাধ্যমে মানুষের মর্যাদা নিশ্চিত করতে  সকলে সন্মিলিতভাবে  কাজ করতে হবে। কেননা উন্নয়ন টেকসই না হলে সে উন্নয়ন দিয়ে মানুষের ভাগ্যের পরিবর্তন হবেনা।

তিনি বলেছেন,দেশের মোট জনগোষ্ঠীর সোয়া পাচঁ কোটি তরুণ ও যুবক। তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে নেতৃত্ব ও দক্ষতা সৃষ্ঠির মাধ্যমে মানবিক গুনাবলি সম্পন্ন নতুন নেত্বত্ব গড়ে তোলা হবে। তাদের বাদ দিয়ে টেকসই উন্নয়ন কখনো সম্ভব নয়। তিনি তরুনদের উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধিতে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানিয়েছেন।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট  অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদ বলেছেন, টেকসই উন্নয়নের মাধ্যমে মানুষের মর্যাদা নিশ্চিত করতে  সকলে সন্মিলিতভাবে  কাজ করতে হবে। কেননা উন্নয়ন টেকসই না হলে সে উন্নয়ন দিয়ে মানুষের ভাগ্যের পরিবর্তন হবেনা। তিনি বলেছেন,দেশের মোট জনগোষ্ঠীর সোয়া পাচঁ কোটি তরুণ ও যুবক। তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে নেতৃত্ব ও দক্ষতা সৃষ্ঠির মাধ্যমে মানবিক গুনাবলি সম্পন্ন নতুন নেত্বত্ব গড়ে তোলা হবে। তাদের বাদ দিয়ে টেকসই উন্নয়ন কখনো সম্ভব নয়। তিনি তরুনদের উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধিতে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানিয়েছেন।

গত রবিবার(১৯মার্চ) ইপসা-পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন কর্মসূচীর আওতায় খাগড়াছড়ি জেলা ও পানছড়িতে ইপসা’র বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড পরিদর্শন শেষে পুজগাং বাজারে স্থানীয়দের সাথে এবং উপজেলা পরিষদ অডিটরিয়ামে ইপসা-পানছড়ি উপজেলায় সমৃদ্ধি কর্মসূচী ও  উন্নয়ন প্রকল্প সমূহে কর্মরত কর্মীদের সাথেপৃথক মতবিনিময় সভায় প্রধান অতিথির ভাষনে উপরোক্ত বক্তব্য রাখেন।

ইপসা’র পরিচালক(অর্থ) পলাশ কুমার চৌধুরীর সঞ্চালনায় অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপিকা জাহেদা আহমদ, পিকেএসএফ‘র উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন)  ড. জসীম উদ্দিন, জেনারেল ম্যানেজার মোঃ মশিউর রহমান, পানছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমা,পানছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নাজির হোসেন, ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান,পানছড়ি সদর ইউপি সদস্য মোঃ আঃ জব্বার, ইপসা’র কর্মী মোঃ জসিম উদ্দিন এনামুল হক শান্ত, শশী কিরণ চাকমা, সস্তি চাকমা ও উজ্বল চাকমা প্রমুখ।

ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান বলেন, সুন্দর, সৃজনশীল, আলোকিত দেশ গড়তে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রতিটি গ্রামের মানুষের কাছে ইপসার বিভিন্ন প্রকল্পের কর্মকান্ড সুচারুভাবে তুরেল ধরতে হবে।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট  অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদ এর নেতৃত্বে পিকেএসএফ ও ইপসা’র উচ্চ্ পর্যায়ের কর্মকর্তারা খাগড়াছড়ি সদর উপজেলা এবং পানছড়িতে সমৃদ্ধি কর্মসূচীর আওতায় গভীর নলকুপ উদ্বোধন,স্যাটেলাইট ক্লিনিক পরিদর্শন,উদ্যোমী সদস্যদের মধ্যে চেক প্রদান, শতভাগ স্যানিটেশন এর আওতায় স্যানিটারী ল্যাট্রিন বিতরন, এইচআরএসআর প্রকল্পের আওতায় যুব ক্লাব পরিদর্শন, শো-প্রকল্পের আওতায় থিয়েটার ফর ডেভেলপমেন্ট (টিএফডি) শো পরিদর্শন করেন এবং স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার জনগোষ্ঠীর সাথে কথা বলেন।