Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

কাউখালীতে দরিদ্র পরিবারের মধ্যে স্যানিটারী ল্যাট্রিন বিতরন করলো ইপসা

কাউখালীতে দরিদ্র পরিবারের মধ্যে স্যানিটারী ল্যাট্রিন বিতরন করলো ইপসা

কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এস,এম চৌধুরী বলেছেন, স্যানিটেশন ব্যবস্থা শতভাগ নিশ্চিত করা গেলে বিভিন্ন রোগ থেকেও মুক্তি পাওয়া যায়। তিনি বলেছেন,স্বাস্থ্যই সকল সুখের মূল এই বাক্য সকলকে মনে রেখে একটু সচেতন হলেই বড় ধরনের রোগ বালাই থেকে রক্ষা পাওয়া যায়।

তিনি সরকারের পাশাপাশি বেরসরকারী উন্নয়ন সংস্থাও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য যে কাজ করে যাচ্ছে এতে সকলকে এগিয়ে আসতে হবে। তিনি কলমপতি ইউনিয়নকে শতভাগ স্যানিটেশন নিশ্চিত করার জন্য ইপসা, কাউখালী উপজেলা প্রশাসনসহ সকল সরকারী বেসরকারী সংস্থাকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

তিনি রবিবার সকালে বেসরকারী সমাজ উন্নয়ন সংগঠন ইপসা’র সন্মেলন কক্ষে সমৃদ্ধি কর্মসূচীর আওতায় কলমপতি ইউনিয়নের দরিদ্র পরিবারের মধ্যে স্যানিটারী ল্যাট্রিন বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

এনামুল হক শান্তর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন কাউখালী উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আক্তার,কাউখালী প্রেস ক্লাবের সভাপতি আরিফুল হক মাহবুব। স্বাগত বক্তব্য রাখেন ইপসা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন কর্মসূচীর প্রোগ্রাম অফিসার মোঃ জসিম উদ্দিন।

এস,এম চৌধুরী আরো বলেছেন,পার্বত্য এলাকার এসব অবহেলিত জনপদেও মানুষ স্বাস্থ্য সন্মত স্যানিটেশন ব্যবস্থা সর্ম্পকে অসচেতন বিধায়এদেরকে আরো সচেতন কওে তুলতে হবে। তিনি প্রদত্ত এসব স্যানিটারী ল্যাট্রিন যেন সঠিকভাবে ব্যবহার করে থাকে সেদিকে মনিটরিং জোড়দার করতে হবে।

Chairman of Kawkhali Upazila Parishad, SM Chowdhury launched the sanitary latrine distribution

কাউখালী উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আক্তার বলেছেন,একটি পরিবারের মধ্যে স্বামীর পাশাপাশি স্ত্রীদেরও গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে হবে। ঘরের মহিলারা যদি সচেতন থাকে তাহলে তার সন্তানদেরও রক্ষা করা যাবে। তিনি প্রতিটি এলাকায় উঠান বৈঠকসহ বিভিন্ন সচেতনতা কর্মসূচী গ্রহন করার জন্য ইপসাসহ বিভিন্ন সংস্থাকে এগিয়ে আসার আহবান জানান।

উল্লেখ্য বেসরকারী সমাজ উন্নয়ন সংগঠন ইপসা দীর্ঘদিন যাবত কাউখালী উপজেলার বিভিন্ন এলাকায় উন্নয়ন মূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই আলোকে কাউখালী উপজেলা কলমপতি ইউনিয়নে পিকেএসএফ’র সহযোগীতায় সমৃদ্ধি কর্মসূচীর আওতায় শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন ও আর্থসামাজিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।