Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

রাঙ্গুনিয়ায় ইপসা’র ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ইপসা’র ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের অবহিতকরণ সভা

বর্তমানে বাংলাদেশের এক কোটির উপর মানুষ এখন পৃথিবীর নানা দেশে অভিবাসী শ্রমিক হিসেবে কাজ করছেন। অধিকাংশ শ্রমিক সঠিক তথ্য না জেনে বিদেশ যাচ্ছেন। যেমন একজন অভিবাসী শ্রমিক হিসেবে তাদের ন্যায্য প্রাপ্তি ও অধিকার সম্পর্কে কিছুই জানেননা বা তাদের জানানো হয় না। শ্রমিকরা তার চুক্তির কাগজ হাতে পাননা। এতে করে সে কি কাজ করবে বা কত টাকা আসলে বেতন পাচ্ছে এ ব্যাপারে তার কোন ধারণা থাকেনা।

ন্যায্য প্রাপ্তি ও অধিকার সম্পর্কে সঠিক তথ্য জেনে অভিবাসী শ্রমিকদের বিদেশ যেতে হবে। তাছাড়াও শ্রম অভিবাসীদের আইনি আশ্রয় লাভের প্রতিষ্টানটি ঢাকা কেন্দ্রিক হওয়ার ফলে প্রান্তিক শ্রম অভিবাসীদের নিকট বিষয়টি অব্যবহৃত ও অপ্রাপ্য থেকে যাচ্ছে। রাঙ্গুনিয়ায় এনজিও সংস্থা ইপসা’র ফেয়ারার লেবার মাইগ্রেশন ইন বাংলাদেশ প্রকল্প প্রান্তিক শ্রম অভিবাসীদের আস্থার স্থল হিসেবে কাজ করবে।

সোমবার (২৪ এপ্রিল) রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ইপসা-ফেয়ারার লেবার মাইগ্রেশন ইন বাংলাদেশ প্রকল্পের অবহিতকরণ সভায় বক্তারা একথা বলেন।

ইপসা’র পরিচালক মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেন। সভায় প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্ম-বাস্তবায়নের কৌশল ও বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ইপসা সর্ম্পকে তথ্য চিত্র উপস্থাপন করেন প্রকল্পের ম্যানেজার মো. আবদুস সবুর।

ইপসা রাঙ্গুনিয়ার ফোকাল পার্সন ও প্রকল্প ব্যবস্থাপক জিগারুল ইসলাম জিগারের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রেহেনা আখতার বেগম, মো. আকতার হোসেন, চন্দ্রঘোনা কদমতলি ইউপি চেয়ারম্যান ইদ্রিছ আজগর, সরফভাটা ইউপি চেয়ারম্যান শেখ ফরিদ উদ্দিন চৌধুরী, মরিয়মনগর ইউপি চেয়ারম্যান মো. সেলিম, স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউপি চেয়ারম্যান রহিম উদ্দিন চৌধুরী, দক্ষিণ রাজানগর ইউপি চেয়ারম্যান আহমদ ছৈয়দ তালুকদার, মহিলা বিষয়ক কর্মকর্তা সোনিয়া সফি, রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক মাসুদ নাসির, আব্বাস হোসাইন আফতাব, অর্থ সম্পাদক জগলুল হুদা, প্রাইমারি শিক্ষক সমিতির সভাপতি আবদুল গফুর, ইপসার মনিটরিং অফিসার আশ্রাফ উল্লাহ, উপজেলা ম্যানেজার জয়নাল আবেদিন প্রমূখ।

সভায় জানানো হয়, শ্রম অভিবাসনের পক্রিয়াটি সঠিকভাবে জনগণের নিকট পৌঁছনো, অভিবাসনের সাথে জড়িত এলাকার সংশ্লিস্ট প্রতিষ্ঠান, ব্যক্তি, নাগরিক সমাজের প্রতিনিধিদের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি ও অভিবাসন বিষয়ক বিরোধ স্থানীয় পর্যায়ে নিস্পত্তির লক্ষ্যে ইপসা চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটা ইউনিয়ন ও রাঙ্গুনিয়া পৌরসভা এলাকায় ফেয়ারার লেবার মাইগ্রেশন ইন বাংলাদেশ কর্মসূচী বাস্তবায়নের উদ্যোগ গ্রহন করেছে। এই প্রকল্প বাস্তবায়নে আর্থিক সহায়তা দিচ্ছেন ইউকেএইড ও এর কারিগরী সহযোগিতা দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল ও প্রকাশ।

প্রকল্প লক্ষ্য অর্জনের কৌশল হিসেবে শ্রম অভিবাসীদের আইনি আশ্রয় লাভ ও সহায়তাকরণে স্থানীয় পর্যায়ে বিকল্প বিরোধ নিরসনে, সঠিক ও ন্যায্য প্রক্রিয়ার মাধ্যমে যাতে মানুষ বিদেশ গমন করতে পারে সেজন্য স্থানীয় পর্যায়ে মাইগ্রেশন সার্পোট সেন্টার স্থাপন করা হবে বলে সভায় জানানো হয়।

অবহিতকরণ সভায় বিভিন্ন জনপ্রতিনিধি সামাজিক নেতৃবৃন্দ, ধর্মীয় নেতা, শিক্ষক, ডাক্তার, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও কর্মকর্তা, প্রকল্প কর্মকর্তা ও গণ-মাধ্যম প্রতিনিধিরা অংশ নেন।