Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি বাংলাদেশী সংগঠন

তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারে করারোপের জন্য জাতীয় সংসদে প্রস্তাবনা দেওয়া হবে –

গত ১৮ মে ২০১৭ চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তন এর সম্মুখে বেসরকারি সমাজ উন্নয়ন সংস্থা ইপসা কর্তৃক আয়োজিত আসন্ন বজেটে সকল প্রকার তমাকজাত দ্রব্যের উপর উচ্চহারে কর আরোপ করা হোক শ্লোগান সম্বলিত অবস্থান কর্মসূচী ও মানব বন্ধনে মাননীয় সংসদ সদস্য, বাংলাদেশ জাতীয় সংসদ, বাংলাদেশ– জনাব আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী বলেন তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারে করারোপ করে তামাকের হাত থেকে জনগণকে রক্ষা করার জন্য জাতীয় সংসদে আগামী বাজেট অধিবেশনে প্রস্তাবনা দেওয়া হবে ।

মানব বন্ধনে বক্তারা বলেন- বাংলাদেশে প্রতিবছর ৯৫ হাজার মানুষ তামাকজনিত বিভিন্ন রোগে মৃত্যুবরণ করছে। দেশে প্রতি বছর প্রায় দেড় লাখ মানুষ মারা যাচ্ছে তামাকজনিত কারণে। ধূমপানের কারণে প্রতিবছর ৫৭,০০০ হাজার মানুষ মারা যায় এবং ৩,৮২,০০০ হাজার মানুষ তামাকজনিত কারণে পঙ্গুত্ববরণ করছে। প্রতিবছর তামাক ব্যবহারের ফলে বাংলাদেশের ১২,০০,০০০ লক্ষ মানুষ ৮টি কঠিন রোগে ভুগছে। তামাকের ক্ষতিকর দিক বিবেচনা করে আসন্ন বাজেটে সকল প্রকার তমাকজাত দ্রব্যের উপর উচ্চহারে কর আরোপ করার মাধ্যম আপামর জনসাধারণকে বিভিন্ন রোগব্যাধি থেকে রক্ষা করার জন্য বক্তারা জোর দাবি জানান।

উক্ত মানব বন্ধনে উপস্থিত ছিলেন জনাব সাবিহা নাহার বেগম, মাননীয় সংসদ সদস্য, বাংলাদেশ জাতীয় সংসদ, বাংলাদেশ, প্রকৌশলী জনাব দেলোয়ার মজুমদার, সিনিয়র সহ-সভাপতি গণতান্ত্রিক বাজেট আন্দোলন, আত্মার প্রতিনিধি জনাব কামরুল হুদা, ইপসার প্রোগ্রাম ম্যানেজার জনাব শহীদুল ইসলাম, প্রোগ্রাম অফিসার জনাব মোঃ ওমর শাহেদ, প্রোগ্রাম অফিসার জনাব মোঃ দিদারুল আলম এবং ইপসার ভলান্টিয়ারবৃন্দ শিক্ষক, ছাত্র, এনজিও প্রতিনিধি, ধূমপানমুক্ত কোয়ালিশন সদস্য প্রমূখ।