Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

গ্লোবাল কমিউনিটি রেজিলিয়েন্স ফান্ড এর প্রতিনিধিদের ইপসা কার্যক্রম পরিদর্শন

ইপসা কবি গানের অনুষ্ঠান

গ্লোবাল কমিউনিটি রেজিলিয়েন্স ফান্ড ( জিইসিইআরএফ) এর দুই সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল গত ১০ ও ১১ ই আগস্ট কক্সবাজার জেলায় ইপসা সিভিক কনসোর্টিয়ামের কার্য্ক্রম পরিদর্শন করেন। দুই সদস্যবিশিষ্ট এ প্রতিনিধি দলের সদস্য ছিলেন সংস্থার ( জিইসিইআরএফ) গ্রান্ট অফিসার মিস লিলা স্কুমিকি লোগান ও সিনিয়র মনিটরিং অফিসার মাইকেল স্ক্রোল । দুদিনব্যাপী এ পরিদর্শনে তারা কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে জিইসিইআরএফ এর সহযোগিতায় বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন । এ পরিদর্শণ কার্যক্রমের সময় তারা লক্ষিত জনগোষ্ঠী , চেন্জ এজেন্ট ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে প্রকল্পের কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন।

কার্যক্রম পরিদর্শনের প্রথম দিন ১০ আগষ্ট ২০১৭ তারিখে প্রতিনিধি দল কনসোর্টিয়াম পার্টনার হেল্প কক্সবাজার এর কর্ম এলাকা উখিয়া উপজেলায় একটি মাদ্রসা ও উচ্চ বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের জন্য জীবন দক্ষতা শিক্ষ কার্যক্রম পরিদর্শন করেন । এসময় তারা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও চেন্জ এজেন্টদের সাথে মতবিনিময় করেন। এরপর প্রতিনিধিদল রামু উপজেলায় যুব গ্রুপের জাীবন দক্ষতা শিক্ষ কার্যক্রম পরিদর্শন করে এবং সেশনে অংশগ্রহনকারী যুবক ‍ুযুবতী ও যুব গ্রুপ লিডারের সাথে কথা বলেন। রামু উপজেলায় কার্যক্রমে দ্বায়িত্বে আছে জাগো নারী উন্নয়ন সংস্থা । একি দিন বিকেলে কক্সবাজার সদরে একটি কবি গানের অনুষ্ঠান পরিদর্শন করেন।

১১ ই আগস্ট প্রতিনিধি দল মহেশখালীতে কার্য়ক্রম পরিদর্শন করেন । প্রতিনিধিদল ছোট মহেশখালীতে যুব গ্রুপের সদস্যদের আয়োজনে উপ্রবাদ ও সহিংসতামুক্ত সমাজ গঠনের দাবীতে জনসচেতনতা সৃষ্টির জন্য আয়োজিত মানবন্ধন অনষ্ঠিান দেখেন। এর আগে প্রতিনিধি দল নারীদের জন্য সচেতনতামূলক কার্যক্রম উঠোন বৈঠক পরিদর্শন করেন । প্রতিনিধি দল এসব কার্যক্রমে অংশগ্রহনকারী নারী ও যুবক-যুবতীদের অনুষ্ঠানে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ জানান । তারা আশা করেন সকলে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোদে সবাই পরিবার , বন্ধু বান্ধব ও প্রতিবেশীদের সচেতন করবে। প্রতিনিধি দল ইপসার কার্যক্রমে তাদের সন্তোষ জানায় ।

Human chain

Courtyard Meeting

Life Skill Education (LSE) session for school students.

Meeting with Teachers

Kobi Gaan (Folk song)

LSE session for Youth