Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

রামু উপজেলায় তিনদিন ব্যাপী দূযোগ ঝুঁকি হ্রাস বিষয়ক বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

রামু উপজেলায় দূযোগ ঝুঁকি হ্রাস বিষয়ক বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা ও হোপ ৮৭ বাংলাদেশ কনসোটিয়াম কতৃক পরিচালিত ইয়েস সেন্টার-ইয়ূথ এ্যামপাওয়ারমেন্ট থ্রো স্কীলস প্রকল্প কতৃক আয়োজিত ও সহযোগিতায় রাজারকুল ইউনিয়নের মনসুর আলী সিকদার আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের সপ্তম ও নবম  শ্রেনীর ২০ জন ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে তিনদিন ব্যাপী দূযোগ ঝুঁকি হ্রাস বিষয়ক বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত হয়। প্রশিক্ষণটি উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হাসেম এবং সভাপতিত্ব করেন মুহাম্মদ হোসাইন নূরী সহকারী প্রধান শিক্ষক  মনসুর আলী সিকদার আইডিয়াল উচ্চ বিদ্যালয়। প্রশিক্ষনে প্রধান ফ্যাসিলিটেটরের দায়িত্ব পালন করেন এ,কে,এম,মনিরুল হক প্রজেক্ট ম্যানেজার ।

প্রধান শিক্ষকের বক্তৃতায় বলেন,আমরা যারা কৌশর ফেরিয়ে ‍যুব বয়সের দিকে অগ্রসর হচ্চি তাদের প্রত্যেকেই পড়াশোনার পাশাপাশি কারিগরী প্রশিক্ষন গ্রহণ করতে হবে এবং সচেতন নাগরিক হিসাবে সমাজে প্রতিষ্ঠিত হতে হবে, একই সঙ্গে আত্নমানবতার সেবায় নিজেদেরকে সংম্পৃক্ত করার লক্ষ্যে দূযোগ ঝুঁকি হ্রাস বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে | এব্যাপারে সবসময় ইপসা সবসময় উদ্যোগী ভূমিকা পালন করছে এবং আগামীতে ও করবে।

ইয়েস প্রজেক্ট ম্যানেজার বলেন, প্রশিক্ষনে অংশগ্রহণ করার সবাইকে ধন্যবাদ ওশুভেচ্ছা ।  ইপসা ইয়েস প্রকল্পের সহযোগিতায় উপস্থিত সবাই  দূযোগ ঝুঁকি হ্রাস বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করেছি এবং এলাকার জনগনকে দূযোগ বিষয়ে সচেতন করতে উদ্যোগী হবো যাতে তারা অপরিকল্পিত ভাবে পাহাড় না কাটে এবং খালে বিলে বাঁধ না দেয় এতে সকলের মঙ্গল হবে এবং যে কোন দূযোগে মনোবল না হারিয়ে সাহসিকতার সঙ্গে মোকাবেলা করার জন্য পরামশ দিবো।

প্রধান প্রশিক্ষক  বলেন, প্রাকৃতিক ও মানব সৃষ্ট দূযোগ সম্পকে বিস্তারিত আলোচনা করেন এবং যে কোন দূযোগে মনবল না হারিয়ে সাহসিকতার সাথে মোকাবেলা করতে হবে।এলাকায় আগুন লাগলে ভয় না পেয়ে আগুন নেভানোর কাজে এগিয়ে আসতে হবে । বিভিন্ন দূযোগে আহত ব্যক্তিদের উদ্ধার ও আগুন নেভানের কাজ কিভাবে করতে হয় তা মহড়ার মাধ্যমে দেখান। প্রশিক্ষনাথী রোখসানা আক্তার বলেন, প্রশিক্ষনের পূবে আমরা দূযোগ সম্পকে জানতাম না,ইপসা ইয়েস প্রকল্পের প্রশিক্ষনের মাধ্যমে দূযোগ ঝুঁকি হ্রাস বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করে আমরা উপকৃত হয়েছি।   বতমানে আমরা দূযোগ কালীন সময়ে ও পরবতীতেকরনীয় সম্পকে জানতে পেরেছি। র্আগামী দিনে যে কোন সময় দূযোগ হলে নিজের,পরিবারের ও এলাকার জনগনের সেবা মূলক কাযক্রম পরিচালনা করতে আমরা প্রস্তুত আছি।

সভাপতির বক্তৃতায় বলেন, ইপসা ইয়েস প্রকল্প কতৃক পরিচালিত দূযোগ ঝুঁকি হ্রাস বিষয়ক প্রশিক্ষণ  আমাদের ছাত্র-ছাত্রীদেরকে উপকৃত করেছে, তারা যে কোন দূযোগ মোকাবেলায় সমাজের সচেতন নাগরিক হিসাবে স্বেচ্ছায় অংশগ্রহণ করবে। ইপসা এবং স্কুল কতৃপক্ষ এটাই তাদের কাছে প্রত্যাশা করে।