Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানকে “বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সম্মাননা” প্রদান

ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানকে “বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সম্মাননা” প্রদান

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অঙ্গ প্রতিষ্ঠান বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)’র উদ্যোগে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের কার্যক্রম এবং বাংলাদেশের সামাজিক উন্নয়নে মানসম্পন্ন কার্যক্রম বাস্তবায়নে অবদানের স্বীকৃতি হিসেবে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানকে “বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সম্মাননা” প্রদান করা হয়।

মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব জনাব মোঃ নজিবুর রহমান ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) আয়োজিত উক্ত সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব জনাব মোঃ নজিবুর রহমান।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন-বিএনএফ’র সম্মানিত চেয়ারম্যান এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব জনাব এ, এফ, এম ইয়াহিয়া চৌধুরী’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি জনাব সেলিমা খাতুন, অর্থ মন্ত্রণালয়ের আর্থক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ ইউনুসুর রহমান, অর্থ বিভাগের সচিব জনাব মোহাম্মদ মুসলিম চৌধুরী।

উক্ত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক, প্রাক্তন চেয়ারম্যান ও বিএনএফ’র সাধারণ পরিষদের সদস্য ড. নিয়াজ আহমদ খান।

এছাড়া উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএনএফ’র পরিচালনা পরিষদের সম্মানিত সদস্য ও ফিন্যান্সিয়াল রির্পোটিং কাউন্সিল’র চেয়ারম্যান এবং সাবেক সিনিয়র সচিব জনাব সি, কিউ, কে, মুসতাকে আহমদ, সাধারণ পরিষদের সম্মানিত সদস্য এবং সাবেক সচিব জনাব আব্দুল মুয়ীদ চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ শফিকুল ইসলাম, পিএসসি’র সদস্য জনাব উজ্জল বিকাশ দত্ত, সাবেক সচিব ড. প্রশান্ত কুমার রায়, এনজিও বিষয়ক ব্যুরো’র মহাপরিচালক জনাব কে, এম, আব্দুস সালাম, প্রফেসর ড. মুহাম্মদ মাহবুব আলী, পরিবীক্ষণ উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ নুরুল ইসলাম, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন-বিএনএফ ব্যবস্থাপনা পরিচালক, কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এখানে উল্লেখ্য যে, ইপসা ১৯৮৫ সালে আন্তর্জাতিক যুব বর্ষে প্রতিষ্ঠা লাভ করে প্রায় ৩ দশকের অধিক কাল ধরে বৃহত্তর চট্টগ্রামে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। ইপসা বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের প্রতিষ্ঠা কাল থেকে সহযোগি সংস্থা হিসেবে সামাজিক ও মানবিক উন্নয়নমূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

ইপসা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উন্নয়ন প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগি সংস্থা হিসাবে বৃহত্তর চট্টগ্রামে বিভিন্ন সমাজ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক ক্ষমতায়ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব জনাব মোঃ নজিবুর রহমান ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

পাশাপাশি ইপসা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো’র নিবন্ধিত একটি বেসরকারি সমাজ উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংস্থা। ইপসা জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ ”United Nations Economic and Social Council (UN ECOSOC)” এর কনসালটেটিভ স্ট্যাটাস প্রাপ্ত একটি স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে ইপসা তৃণমূল পর্যায়ে তথ্য প্রযুক্তির ব্যবহার ও উন্নয়ন এবং তথ্য প্রযুক্ততিতে প্রতিবন্ধী ব্যাক্তিদের প্রবেশগম্যতা বিষয়ে কার্যক্রম বাস্তবায়ন করছে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।