Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

চাটগাঁর বাণী’র গুণীজন সংবর্ধনায় পদক পেল ইপসা’র প্রধান নির্বাহী

সাপ্তাহিক চাটগাঁর বাণী’র গুণীজন সংবর্ধনা ও মরণোত্তর পদক প্রদান অনুষ্ঠান ১২মে শনিবার বিকেলে আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সংবর্ধনা উদযাপন পরিষদের আহবায়ক কুমিল্লা ক্যাডেট কলেজের সাবেক অধ্যক্ষ হাসনাত হারুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ গুণীজনমেলায় প্রধানঅতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দিন।

মেয়র বলেন, “যেখানে গুণী ব্যক্তিদের কদর নেই, সেখানে গুণী জন্মাতে পারে না। তাই সমাজের প্রয়োজনেই গুণী ব্যক্তিদেরকে সবাই সম্মান করতে হবে। উন্নত জাতি গঠনের জন্য আমাদেরকে ধৈর্য্য ধরে নিজের কাজ সততা ও নিষ্ঠার সাথে পালন করে যেতে হবে, এতেই আসবে সফলতা।” তিনি আরো বলেন- “সরকারের পাশাপাশি গুণী ব্যক্তিরা দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন, চাটগাঁর বাণীর এমন মহতি উদ্যাগকে অবশ্যই সাধুবাদ জানাতে হয়।

সমাজ উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানকে পদক প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মিডল্যান্ড ব্যাংকের পরিচালক মাস্টার আবুল কাশেম, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য আ ম ম দিলসাদ, হংকংস্থ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের জেনারেল সেক্রেটারি মোহাম্মদ ইউছুপ আলী।

চাটগাঁর বাণী’র প্রধান-সম্পাদক মোহাম্মদ ইউসুফ-এর সঞ্চালনার আরো বক্তব্য রাখেন ডা. এখলাছ উদ্দিন, সীতাকুণ্ড সরকারি মডেল হাইস্কুলের সাবেক প্রধানশিক্ষক নজির আহমদ, রোজ গার্ডেন একাডেমির রেক্টর খোরশেদ আলম, বাংলাদেশ ব্যাংকের ডিজিএম ইব্রাহিম ভূঁইয়া, ব্যারিস্টার আফ্ফান সিদ্দিকী, সংবর্ধিত সাংবাদিক মিলটন রহমানের পিতা ডা.ওয়াহিদী , ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান, লায়ন মোহাম্মদ গিয়াস উদ্দিন, শিল্পী মৃণাল কান্তি ভট্টাচার্য্য, ক্রীড়াবিদ প্রদীপ ভট্টাচার্য, সংস্কৃতিকর্মি সুরাইয়া বাকের । অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন বিশিষ্ট ব্যবসায়ী মো. ইউসুফ শাহ, গীতা পাঠ করেন জয়দেব।

চট্টগ্রাম থেকে প্রকাশিত সাপ্তাহিক চাটগাঁর বাণী’র ১৭ বছরপূর্তি উপলক্ষে সীতাকুণ্ডের যেসব ব্যক্তিত্ব সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন ও বর্তমানেও রাখছেন তাদেরকে সম্মাননা জানানো হয়েছে । রাজনীতি-অর্থনীতি, ক্রীড়া-শিক্ষা-সংস্কৃতি, সমাজউন্নয়ন, সাংবাদিকতাসহ বিভিন্নক্ষেত্রে অবদানের জন্যে যে ২৭জন (জীবিত ও মৃত) গুণীজনকে চাটগাঁর বাণী পদকে ভূষিত করা হয় তাঁরা হলেন- মুক্তিযুদ্ধ ও রাজনীতিতে স্বাধীনবাংলাদেশের প্রথম বাণিজ্যমন্ত্রী মরহুম এম আর সিদ্দিকী, সাবেক মন্ত্রী ও ডেপুটি স্পীকার মরহুম ইঞ্জিনিয়ার এল কে সিদ্দিকী, সাবেক এমপি ও প্যানেল স্পীকার মরহুম এ বি এম আবুল কাসেম মাস্টার, শহীদ অধ্যাপক হারুণ আল রশিদ, সীতাকুণ্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মছজিদ্দা উচ্চবিদ্যালয়ের সাবেক স্বনামধন্য প্রধানশিক্ষক মরহুম আবদুল্লাহ হিল মামুন (মামুন মাস্টার), সীতাকুণ্ড আওয়ামী লীগ এর সাবেক সাধারণ সম্পাদক ডা. এখলাছ উদ্দিন ও মুক্তিযুদ্ধকালীন বিএলএফ কমান্ডার ইঞ্জিনিয়ার ইউসুফ সালাউদ্দিন আহমেদ। সমাজসেবায় মরহুম জিয়াউল ইসলাম চৌধুরী (সুরুজ মিয়া), শিল্পে প্যাসিফিক জিন্স গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব মো. নাছির উদ্দিন, বীমাশিল্পে ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের উপদেষ্টা এ কে এম সরওয়ারদি চৌধুরী, তরুণ শিল্পোদ্যাক্তা এলবিয়ন গ্রুপের চেয়ারম্যান মো. রাইসুল উদ্দিন সৈকত। শিক্ষায় সীতাকুণ্ড সরকারি মডেল হাইস্কুলের সাবেক প্রধানশিক্ষক নজির আহমদ, জাফরনগর অপর্নাচরণ উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধানশিক্ষক মরহুম নুরুল আলম এমএবিএড, রোজ গার্ডেন একাডেমির রেক্টর খোরশেদ আলম, ব্যাংকিংয়ে ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফারুক মঈনউদ্দীন আহমেদ, জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক এম তাজুল ইসলাম। আমেরিকপ্রবাসী সমাজসেবক ও শিক্ষানুরাগী অধ্যাপক মো. জানে আলম। দারিদ্র্যবিমোচনে পিকেএসএফ এর ডিএমডি মো. ফজলুল কাদের।

সমাজ উন্নয়নে ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। সাংবাদিকতায় ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের বার্তাপ্রধান মামুন আবদুল্লাহ, দৈনিক আজাদী’র চীফ রিপোর্টার হাসান আকবর ও চ্যানেল আই ইউরোপের সিইও সাংবাদিক মিলটন রহমান। সামাজিক সংগঠনে লায়ন মোহাম্মদ গিয়াস উদ্দিন। সংগীতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মৃণাল কান্তি ভট্টাচার্য্য, ক্রীড়া ও সংস্কৃতিতে প্রদীপ ভট্টাচার্য, সংস্কৃতি ও নারী নেতৃত্বে সুরাইয়া বাকের ও পিএইচডি ডিগ্রি অর্জনে ড. শামসুন্নাহার চৌধুরী লোপা।

Shamsun Nahar Chowdhury

পিএইচডি ডিগ্রি অর্জনে ড. শামসুন্নাহার চৌধুরী লোপার হাতে পদক তুলে দিচ্ছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দিন।