Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের টকিং স্মার্টফোন বিতরণ এবং ওরিয়েন্টেশন

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের টকিং স্মার্টফোন বিতরণ এবং ওরিয়েন্টেশন

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন বাংলাদেশ ভিজুয়ালি ইম্পেয়ার্ড পিপল্‌স সোসাইটি (ভিপস), বেসরকারি স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা(ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন)-এর সহযোগিতায় দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে টকিং স্মার্টফোন বিতরণ করেছে। ১৩ মে ২০১৮  বাংলাদেশ ভিজুয়ালি ইম্পেয়ার্ড পিপল্‌স সোসাইটি (ভিপস) কার্যালয়ে  স্মার্ট ফোন প্রদান ও ব্যবহারের জন্য ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মনসুর আহ্‌মেদ চৌধুরি, সাবেক সদস্য, জাতিসংঘ সি আর পি ডি মনিটরিং কমিটি।

ইপসার প্রোগ্রাম ম্যানেজার জনাব ভাস্কর ভট্টাচার্যের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাজমা আরা বেগম পপি, সাধারণ সম্পাদক, ভিপস এবং জনাব পলাশ চৌধুরি, পরিচালক (অর্থ), ইপসা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৪০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে স্মার্ট ফোন তুলে দেয়  ইপসা। ইপসা ইতোমধ্যে বাংলাদেশের ৩০০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে স্মার্ট ফোন বিতরণ করেছে যার মধ্যে প্রায় পঞ্চাশ শতাংশেরও বেশি দৃষ্টি প্রতিবন্ধী নারী শিক্ষার্থী।

অনুষ্ঠানে প্রধান অতিথি জনাব মনসুর আহমেদ চৌধুরি বলেন, প্রযুক্তির সুষ্ঠ ব্যবহারের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের চলার পথ আলোকিত করে নিজেদের যোগ্যতার প্রমান রাখতে সক্ষম হবে। ইপসার পরিচালক (অর্থ), জনাব পলাশ চৌধুরি বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে টকিং স্মার্টফোন বিতরণের ইপসার এই কার্যক্রম অব্যাহত থাকবে, সারা দেশে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৫০০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে স্মার্টফোন বিতরণ করবে।

ভিপসের সাধারণ সম্পাদক নাজমা আরা বেগম পপি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীরা ভিপস থেকে স্মার্ট ফোন ব্যবহারের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। ইপসার প্রোগ্রাম অফিসার জনাব ভাস্কর ভট্টাচার্য বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ইপসা ডিজিটাল টকিং বুক সরবরাহ করে থাকে, শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় পাঠ্যপুস্তক ইপসা থেকে সংগ্রহ করতে পারবে।

Visually challenged students at the function

Palash Chowdhury handovers smartphone to a visually challenged student.

Participants

Landscape photo of the program