Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

বিভাগীয় কমিশনারের সভা : চট্টগ্রাম বিভাগে তামাকের ব্যবহার কমানোর উদ্যোগ

প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী দেশে তামাকের ব্যবহার কমিয়ে আনতে চট্টগ্রাম বিভাগের প্রতিটি জেলায় এ্যাকশান প্লান গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়েছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনের এক সভায়। মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সভা কক্ষে  “চট্টগ্রাম বিভাগে ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ বাস্তবায়ণ” শীর্ষক আলোচনা সভায়  চট্টগ্রাম বিভাগের প্রতিটি ইউনিয়ন কার্যালয়কে তামাকমুক্ত করার ব্যবসা গ্রহণের সিদ্ধান্ত হয়।

সভায় অধূমপায়ী ব্যাক্তিত্ব হিসেবে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানকে সম্মাননা দেওয়া হয়। ধূমপান বিরোধী সাংবাদিক জোট আত্মা ও বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসার আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আত্মা চট্টগ্রাম বিভাগের আহবায়ক আলমগীর সবুজ। বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, স্থানীয় সরকার, চট্টগ্রাম বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী, স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ড. আবুল কাশেম, সিনিয়র সাংবাদিক এম নাসিরুল হক, ইপসার প্রোগ্রাম অফিসার ওমর শাহেদ হিরু।

ইপসার কর্মকর্তা ফারহানা ইদ্রিসের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসপার প্রধান নির্বাহী আরিফুর রহমান। উপস্থিত ছিলেন  অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো: নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোমিনুর রশিদ আমীন, সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিন ও আঞ্জুমান আরা বেগম, চট্টগ্রাম বিভাগের  মাধ্যমিক শিক্ষার উপ পরিচালক সুলতান মিয়া, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা প্রমুখ।

সভায় তামাকের ব্যবহার কমানো বিশেষ করে শিশুদের দিয়ে তামাক বিক্রি বন্ধ এবং তামাকের বিজ্ঞাপন বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার কথা বলা হয়।  সভায় স্যানিটারী ইন্সপেক্টরকে আরো কার্যকর ভূমিকা পালনের জন্য এবং মাঠ পর্যায়ে আরো সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার তাগিদ দেন। এবং চট্টগাম বিভাগে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম সমন্বয়ের জন্য আইসিটি বিভাগের সহকারী কমিশনারকে দায়িত্ব দেওয়া হয়।