Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ

“উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ” স্লোগানে সারাদেশে ৪-৬ অক্টোবর তিনদিন ব্যাপী উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয় উন্নয়ন মেলা। একযোগে দেশের সকল স্থানে বর্ণিল শোভাযাত্রার মাধ্যমে মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়। ইপসা তার সকল কর্ম এলাকায় সরকারের পাশাপাশি এই উন্নয়ন মেলা অংশগ্রহন করে। উন্নয়ন মেলার মূল উদ্দেশ্য ছিল সরকারের উন্নয়ন অগ্রগতি ও অর্জন, বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ উদ্যোগ ও এসডিজি বিভিন্ন দিক গুলো তুলে ধরা।

মেলায় সরকারের সকল প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান গুলো অংশগ্রহন করেন। স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা তার সকল কর্মএলাকায় উন্নয়ন মেলায় র‌্যালি ও স্টলের মাধ্যমে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের প্রদর্শনী, উদ্ভাবনী কার্যক্রম, স্বাস্থ্য এবং উন্নয়ন সর্ম্পকিত তথ্য তুলে ধরেন । এছাড়া ইপসা’র কমিউনিটি রেডিও’র মাধ্যমে সরকার এবং ইপসা’র বিভিন্ন উন্নয়ন চিত্র ও তথ্য প্রচার করা হয়।

ইপসা’ (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন) ১৯৮৫ সাল থেকে প্রান্তিক জনগোষ্ঠীর আইন ও অধিকার সংরক্ষণ, দারিদ্র দূরীকরন, যুব ও স্থানীয় নেতৃবৃন্দের নেতৃত্বের বিকাশ ও দক্ষতা বৃদ্ধি, প্রাথমিক স্বাস্থ্য সেবা ও পুষ্টি, এইচআইভি/ এইডস প্রতিরোধ, প্রজনন স্বাস্থ্য, ম্যালেরিয়া, প্রতিবন্ধী জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা ও অধিকার নিশ্চিত, জলবায়ুগত কারণে ঝুূকিপূর্ণ জনগোষ্ঠীসহ সমাজের সুবিধাবঞ্চিত মানুষের জীবনমান উন্নয়ন, দুর্যোগ প্রস’তি ও ব্যবস্থাপনা, নারী ও শিশুপাচার রোধ প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে উন্নয়ন কার্যক্রম সরকারের সাথে সমন্বয় সাধন করে বাস্তবায়ন করছে।