Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধি ও যানবাহন সুবিধায় প্রশাসনের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Meeting with Sitakund local administration

চট্টগ্রামের সীতাকুণ্ডে ইপসা ইনক্লশন ওয়ার্কস প্রকল্প আওতায় এডিডি ইন্টান্যাশনাল বাংলাদেশ এর সহযোগগিতায় প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধি ও যানবাহন সুবিধায় প্রশাসনের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে উপজেলা পরিষদ মিলনায়তনে। উক্ত সভা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড সার্কেল এর অতিরিক্ত পলিশ সুপার আশাফুল করিম, উপজেলা  স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্য কর্মকর্তা নুরউদ্দিন রাশেদ, সীতাকুণ্ড মডেল থানা অফিসার্স ইনচার্জ ফিরোজ হোসেন মোল্লা, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সমাজ সেবা অফিসার লুৎফুন্নেছা বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ শাহ আলম, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সাধারন সম্পাদক লিটন কুমার চৌধুরী, প্রমুখ।

YPSA Inclusion Works meeting

অনুষ্ঠান শুরুতে মাল্টিমিডিয়া প্রেজেন্টশন এর মাধ্যেমে প্রকল্প সর্ম্পকে বিস্তারিত ধারনা দেন প্রকল্প অফিসার শওকত আলী।

এদিকে  উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন সীতাকুণ্ড শিল্প এলাকা ও শিপ ইয়ার্ড এবং ঢাকা চট্টগ্রাম হাইওয়ে থাকার কারনে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটে। তার কারনে বেশির ভাগ লোক প্রতিবন্ধীতা হয়ে পড়ে । সে তুলনায় প্রতিবন্ধীতা হার অনেকাংশে বেশি এই উপজেলা।প্রতিবন্ধী ব্যাক্তিদের চাহিদা অনুযায়ী কর্মসংস্থান ব্যবস্থা করা যায় তারা আর সমাজে বোঝা হয়ে থাকবে না তাদের জন্য এখন সময় হয়েছে তাদের অধিকার সুনিশ্চিত করা। এবং লোকাল যানবাহনের নিদিষ্ট সিট বরাদ্ধ করে বাসে তা স্থায়ীভাবে লিফলেট লাগিয়ে দিতে হবে। এদিকে প্রধান অতিথির বক্তব্য বলেন এখানে ইপসা প্রতিবন্ধী ব্যাক্তিদের অধিকার,তাদের ভাতা ও সুবিধা সম্পর্কে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে।

তারই ধারাবাহিকতা আজ প্রতিবন্ধী ব্যাক্তিরা যাতে করে নিজের পায়ে নিজেরা দাড়াঁতে পারে সে জন্য তাদেরকে কারিগরি প্রশিক্ষনের মাধ্যেমে দক্ষতা তৈরী করে কর্মসংস্থান সৃষ্টি করা এবং সরকারের প্রতিবন্ধী ও নারীদের গৃহিত কর্মসূচী বাস্তবায়নে সবাইকে এক সাথে কাজ করতে হবে।

উক্ত অনুষ্ঠানে রেডিও সাগর গিরি সিনিয়র প্রযোজক সঞ্জয় চৌধুরী সঞ্চালনা শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রকল্প সমন্বয়কারী নেওয়াজ মাহম্মুদ।