Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

ইপসা পরিদর্শনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান

Meeting

স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা পরিদর্শন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান। গতকাল শনিবার (১৬ জানুয়ারী, ২০২১) সন্ধ্যায় ইপসার প্রধান কার্যালয়ে আয়োজিত স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্য ২০৩০ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি। এ সময় তার সাথে আরো উপস্থিত ছিল তার ছেলে উদীয়মান তরুন লেখক মাশাহেদ হাসান সীমান্ত।

ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানের সভাপতিত্বে সভায় স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্য (এসডিজি’র) বিভিন্ন লক্ষ্য, উদ্দেশ্য এবং নির্দেশকের উপর সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান। এসডিজি’র ১৭ টি লক্ষ্য উল্লেখপূর্বক তিনি বলেন, ‘উন্নয়ন নিয়ে কাজ করা প্রত্যেক সরকারি এবং বেসরকারি সংস্থার এসডিজি সম্পর্কে ধারণা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও জটিলতার কারণে আমরা অনেক সময় এসডিজি’র লক্ষ্যগুলো মনে রাখতে পারি না।’ প্রধান অতিথি মাহমুদ হাসান সভায় এসডিজি’র ১৭টি লক্ষ্য মনে রাখার জন্য পদ্ধতি সম্পর্কে আলোচনা করেন। এসডিজি’র লক্ষ্য এবং উদ্দেশ্যসমূহকে মনে রাখার জন্য ‘I HOPE We Can’ সহজ একটি সংখ্যাগত কৌশল বর্ণনা করেন তিনি।

Meeting photo

অতিরিক্ত সচিব তার বক্তব্যে ইপসার বিভিন্ন উন্নয়ন কার্যক্রম- জলবায়ু পরিবর্তন, জাহাজ ভাঙ্গা শ্রমিকদের অধিকার নিশ্চিত এবং দূষণ নিয়ন্ত্রণ, ডিজিটাল এক্সেসেবিলিটি, প্রবাসীদের উন্নয়নে কার্যক্রম, নগর উন্নয়ন কার্যক্রম, দরিদ্রতা হ্রাসে বিভিন্ন কর্মসূচি, ইপসার অর্থনৈতিক উন্নয়ন কার্যক্রম এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য জরুরী উপাদান ও খাদ্য ব্যবস্থাপনা সহ বিভিন্ন কার্যকমের প্রশংসা করেন। তার ছেলে মাশাহেদ হাসান সীমান্ত দক্ষ পেশাদার অভিজ্ঞতা অর্জনে দলীয় কাজের গুরুত্ব এবং শক্তিশালী দল গঠনের জন্য কিছু সহজ ও সাবলীল কৌশল সম্পর্কে আলোকপাত করেন। সভায় উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনামূলক বক্তব্যের জন্য অতিরিক্ত সচিব মাহমুদ হাসানকে ধন্যবাদ জানান ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। তিনি বলেন, এসডিজির লক্ষ্যসমূহকে মনে রাখতে ‘I HOPE We Can’ শীর্ষক সহজ পদ্ধতিটির প্রচার করবে ইপসা।

Group photo

একইসাথে ইপসার বিভিন্ন শাখা কার্যালয় এবং ইপসার কর্মকর্তা এবং কর্মচারীদের এই পদ্ধতি অনুসরণ করে এসডিজি অধ্যয়নে উদ্বুদ্ধ করা হবে। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইপসার পরিচালক (অর্থ) পলাশ কুমার চৌধুরী, উপ পরিচালক মো. শাহজাহান, প্রোগ্রাম ম্যানেজার ভাস্কর ভট্টাচার্য, প্রোগ্রাম ম্যানেজার এবং ফোকাল পার্সন (এডভোকেসী) মোহাম্মদ আলী শাহীন, প্রোগ্রাম ম্যানেজার গাজী মো. মঈনুদ্দিন, প্রোগ্রাম ম্যানেজার (জলবায়ু পরিবর্তন ইস্যু) ড. প্রবাল বড়ুয়া, সিনিয়র প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরো প্রমুখ। সভার শুরুতে বিগত ৩৬ বছরে ইপসার বিভিন্ন অগ্রগতি এবং এসডিজি-২০৩০ অর্জনের লক্ষ্যে ইপসার অসংখ্য কৃতিত্ব তুলে ধরেন ইপসার প্রোগ্রাম ম্যানেজার এবং ফোকাল পার্সন (ইয়ুথ) মো. আবদুস সবুর।