Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন প্রতিবন্ধীবান্ধব “একসেসিবেল ডিকশনারি”

Launching ceremony

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের সৃজনশীলতা, মেধা-বিকাশ ও সুস্থ-বিনোদনের জন্য তৈরি অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম কিশোর বাতায়ন ‘কানেক্ট’ এবং প্রতিবন্ধীবান্ধব ‘একসেসিবেল ডিকশনারি’ এর শুভ উদ্বোধন করেন। আজ ১লা ফেব্রুয়ারি ২০১৮  বাংলা একাডেমী প্রাঙ্গনে অমর একুশে বইমেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে অনলাইন প্ল্যাটফর্মের উদ্বোধন করা হয়।

২০১১ সাল থেকে প্রতি বছর অমর একুশে গ্রন্থমেলায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগের ডিজিটাল তথ্যকেন্দ্র স্থাপন করা হয়। এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় ইপসা নামক বেসরকারি প্রতিষ্ঠান দৃষ্টি প্রতিবন্ধীদের জন্যে তৈরি করেছে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ ভিত্তিক ‘একসেসিবেল ডিকশনারি’ (অভিগম্য অভিধান)।

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্যে বাংলাদেশ সরকার বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে চলেছে এবং আধুনিক সহায়ক প্রযুক্তি তৈরি হয়েছে যা ব্যবহার করে প্রতিবন্ধীদের জীবনমান আরও উন্নত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় জাতীয় শিক্ষাক্রমের ওপর তৈরি করা মাল্টিমিডিয়া টকিং বুক যা ২০১৬ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে চলে যাচ্ছে। উদ্ভাবনের এই ধারাবাহিকতায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্যে এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় ইপসা নামক বেসরকারি প্রতিষ্ঠান তৈরি করেছে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ ভিত্তিক ‘একসেসিবেল ডিকশনারি’ (অভিগম্য অভিধান) (http://accessibility dictionary.gov.bd)  যা ব্যবহার করে বিভিন্ন বয়সের দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা ইংরেজি ও বাংলা শব্দের উচ্চারণসহ অর্থ শুনতে পারবে। এই উদ্ভাবনী প্রযুক্তি ‘একসেসিবেল ডিকশনারি’ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা হলে তা দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি, বিশেষ করে শিক্ষার্থীদের জন্যে উপকারী হবে এবং ভাষার ওপর তাদের দখল আরও বহুগুণ বাড়িয়ে দেবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, বিশ্বসাহিত্য কেন্দ্রের যুগ্ম পরিচালক মেসবাহ উদ্দিন আহমেদ, এটুআই প্রোগ্রামের পলিসি স্পেশালিস্ট মোঃ আফজাল হোসেন সারওয়ার, এটুআই প্রোগ্রামের এইচডি মিডিয়া প্রোডাকশন ম্যানেজার পূরবী মতিন, এটুআই প্রোগ্রামের কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য, এটুআই প্রোগ্রামের এডুকেশন টেকনোলজি এক্সপার্ট মোঃ রফিকুল ইসলাম এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।