Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

ইপসা-বি.এস.আর.এম ক্ষেত খামার প্রকল্প

YPSA and BSRM partnerships agreement signed

প্রকল্পের নাম :- ভূমিহীন বন নির্ভরশীল জনগোষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়ন প্রকল্প।

প্রকল্পের লক্ষ্য :- ভূমিহীন বন নির্ভরশীল জনগোষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়ন প্রতিষ্ঠা এবং আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানোই এই প্রকল্পের একমাত্র লক্ষ্য।

প্রকল্পের উদ্দেশ্য :- (ক) ভূমিহীন বন নির্ভরশীল জনগোষ্ঠির জীবিকা নির্বাহের উন্নয়ন ঘটানো। (খ) আর্থিক অনুদানের ঘূর্ণায়মান তহবিলের মাধ্যমে বন নির্ভর জনগোষ্ঠিকে কৃষিকাজ ভিত্তিক আয় বর্ধন মূলক কর্মকান্ডে আনুপাতিক হারে বাড়ানো এবং তাদেরকে উৎসারিত করা। (গ) কৃষি ভিত্তিক কাজের মাধ্যমে জীবন যাত্রার মান উন্নয়নে সক্ষম করা এবং সচেতন করা।

অবস্থান ও কর্ম এলাকা :- চট্টগ্রাম জেলার অমত্মর্গত মিরসরাই উপজেলার পাহাড় নিকটবর্তী উত্তর ও মধ্যম তালবাড়িয়া গ্রাম।

YPSA BSRM MoU signing ceremony of "YPSA-BSRM Khet Khamar Project "

প্রকল্পের কার্যক্রম :-

ক) ভূমিহীন বননির্ভর দলগুলোকে অন্য পেশায় নিয়োজিত করা।

খ) ভূমিহীন জনগোষ্ঠীকে প্রয়োজনীয় প্রশিক্ষন। যেমন: (আর্থিক ব্যবস্থাপনা এবং সমিতির নতিপত্র সংরক্ষন বিষয়ক, কৃষি কাজ বিষয়ক) প্রদানের মাধ্যমে ঘূর্ণায়মান তহবিল থেকে ঋণ নিয়ে জীবিকা নির্বাহ করার ব্যবস্থা করা।

গ) প্রয়োজনীয় নথিপত্র নিয়ে, ঘূর্ণায়মান ঋণতহবিল থেকে প্রকল্পের সদস্যদের ঋন প্রদান এবং ঋনের টাকা পরিশোধ করা।

ঘ) বিভিন্ন সম্মানিত ব্যাক্তি যেমন: বনবিভাগের প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে যোগাযোগ স্থাপন এবং তাদেরকে নিয়ে সভা করা।

ঙ) কৃষি কাজের প্রয়োজনীয়তা এবং ভবিষ্যত সম্ভাবনার কথা বিবেচনা করে, (গ্রম্নপ মিটিং , সাইন বোর্ড প্রদর্শন ইত্যাদির মাধ্যমে) প্রকল্পের সদস্যদের মাঝে সচেতনতা সৃষ্টি করা।

চ) প্রতি ত্রৈইমাসিক অমত্মর সমন্বয় সভার মাধ্যমে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য এবং কার্যক্রম নিয়ে সদস্যদের সাথে মতবিনিময় করা।

ছ) বিভিন্ন কৃষি আয়বর্ধন মূলক কাজ থেকে উপকারভোগীদের আয়ের জরিপ করা, নিয়মিত প্রতিবেদন তৈরী করা, নিয়মিত মাঠ পরিদর্শন করা। জ) প্রকল্পের কার্যক্রমের উপর বার্ষিক প্রতিবেদন তৈরী করা।

ঝ) প্রকল্পের সর্বশেষ মূল্যায়ন করা।

Muhammad Ashraf Hossain, UNO handover cheque to the forest dependent people

প্রকল্পের কার্যক্রমের অর্জন :-

ক) ভূমিহীন বন নির্ভর দুটি দলকে কৃষি পেশায় নিয়োজিত করা হয়েছে।

খ) দুটি আর্থিক ব্যবস্থাপনা, এবং সমিতির গুরম্নত্বপূর্ণ নথিপত্র সরক্ষন মূলক, দুটি সব্জি চাষের উপর এবং একটি গবাদি প্রাণি পালনের উপর প্রশিক্ষন দেওয়া হয়েছে।

গ) প্রয়োজনীয় নথিপত্র নিয়ে, ঘূর্ণায়মান ঋণ তহবিল থেকে প্রকল্পের সদস্যদের ঋণ প্রদান এবং ঋণের টাকা আদায়ের ব্যবস্থা করা হয়েছে।

ঘ) বনবিভাগের প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে সাত সদস্য বিশিষ্ট স্টেইক হোল্ডারস কমিটি গঠন করা হয়েছে এবং প্রতি মাসে তাঁদের নিয়ে সভা করা হয়। ঙ) মাসিক গ্রম্নপ মিটিং এবং ক্ষেতে সাইন বোর্ড প্রদর্শন করে সদস্যদের মাঝে সচেতননা সৃষ্টি করা হচ্ছে।

চ) প্রতি ত্রৈমাসিক অন্তর সমন্বয় সভা হয় এবং সদস্যদের সাথে প্রকল্পের কার্যক্রম নিয়ে মত বিনিময় হয়।

ছ) উপকার ভোগীদের আয়ের জরিপ করা হয়েছে, নিয়মিত প্রতিবেদন তৈরী করা হয়েছে, নিয়মিত মাঠ পরিদর্শন করা হয়।

কার্যাক্রমের পূর্ণাঙ্গ বিবরণ :-

ক) প্রথমে বন নির্ভর ২টি নতুন সংগঠন প্রান্তিক-৩ উন্নয়ন সমিতি উত্তর তালবাড়িয়া, সদস্য সংখ্যা ২৫ জন ও সৃজন-২ উন্নয়ন সমিতি, মধ্যম তালবাড়িয়া, সদস্য সংখ্যা-২৩ জন, মিরসরাই, নামে ২টি সমিতি গঠন করা হয়।

খ) সদস্যদের আত্মসামাজিক অবস্থা জানার জন্য  এলাকা জরিপ করা হয়।

গ) সদস্যদের সঞ্চয় এবং ঋণ অনুদান পাওয়ার সুবিধার্তে বাংলাদেশ কৃষি ব্যাংক, মিরসরাই, শাখায়, হিসাবের নাম, প্রামিত্মক-৩ উন্নয়ন সমিতি, উত্তর তালবাড়িয়া, হিসাব নং- ১০৪৩৪ এবং হিসাবের নাম, সৃজন-২ উন্নয়ন সমিতি, মধ্যম তালবাড়িয়া, হিসাব নং-১০৪৩৫ খোলা হয়।

ঘ) ২৬ ডিসেম্বর ২০১৩ ও ৪ জুন ২০১৪ইং  ১ম ও ২য় বার সব্জি চাষের উপর উভয় সমিতির সদস্যদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

ঙ) ২২-২৩ জানুয়ারী ২০১৪ইং ও ৭-৮ মে ২০১৪ইং ১ম ও ২য় বার আর্থিক ব্যবস্থাপনার উপর উভয় সমিতির সদস্যদের প্রশিক্ষন প্রদান করা হয়।

চ) ২৮ জানুয়ারী ২০১৪ইং গবাদি প্রাণি পালনের উপর উভয় সমিতির সদস্যদেরকে প্রশিক্ষণ প্রদান করা হয়। আর একটি গবাদি প্রাণি পালন বিষয়ক প্রশিক্ষন জুন ২০১৪ইং এ প্রদান করা হবে।

ছ) জানুয়ারী মাসে সাত সদস্য বিশিষ্ট স্টেইক হোল্ডারস কমিটি গঠন করা হয়।

জ) ২৫ ফেব্রম্নয়ারী ২০১৪ইং তারিখে উভয় সমিতিকে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা করে মোট ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকার চেক অনুদান প্রদান করা হয়।

ঝ) ঋণ প্রদান, প্রামিত্মক- ৩ উন্নয়ন সমিতির ১৫ জন সদস্য ৫,০০০/- করে মোট- ৭৫,০০০/- (পঁচাত্তর হাজার) টাকার ঋণ ব্যাংক থেকে উত্তোলন করেছে। এবং সৃজন-২ উন্নয়ন সমিতির ৭ জন সদস্য  ৫,০০০/- করে মোট- ৩৫,০০০/- (পঁয়ত্রিশ হাজার) টাকার ঋণ ব্যাংক থেকে উত্তোলন করেছে।

ঞ) ২৩ মার্চ ২০১৪ইং তারিখে মি. ইজাজুল হকের নেতৃত্বে বি.এস.আর.এম. কর্তৃপক্ষ এলাকা পরিদর্শন করে।

ট) ১৮ মে ২০১৪ইং, রম্নহি এম. আহমেদ এর নেতৃত্বে বি.এস. আর. এম. কর্তৃপক্ষ, সমিতির সদস্যদের কৃষি কাজের উপর একটি ডকুমেন্টরি ফ্লিম তৈরী করে।

ঠ) উভয় সমিতিতে প্রতি মাসে ২টি গ্রম্নপ মিটিং, ২টি স্টেইক হোল্ডারস মিটিং, নিয়মিত ক্ষেত খামার পরিদর্শন করা, এলাকা প্ররিদর্শন করা, প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সদস্যদের সাথে মত বিনিময় করা হয়।

ড) বিভিন্ন প্রশিক্ষন প্রদানের পর তা মাঠ পর্যায়ে কাজে লাগাচ্ছে কিনা তদারকি করা হয়।

ঢ) প্রকল্পের সমসত্ম কার্যক্রমের রেজুলেশন করা হয় এবং নথিপত্র সংরক্ষন করা হয়।