Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) ও ইপসা’র পার্টনারশীপ চুক্তি স্বাক্ষরিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণায়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অঙ্গ প্রতিষ্ঠান বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) এবং সহযোগি সংস্থাসমূহের উদ্যোগে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)২০৩০ অর্জনের কার্যক্রম এবং বাংলাদেশের সামাজিক উন্নয়নে মানসম্পন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। বাংলাদেশ অচিরেই মানসম্পন্ন মধ্যম আয়ের দেশে পরিণত হবে। দেশের দারিদ্রের হার হ্রাস ও বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষে সরকার ঘোষিত ভিশন ২০৪১ বাস্তবায়নে বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থাসমূহ যুগোপযোগী প্রকল্প বস্তবায়ন করছে এবং স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে বলিষ্ঠ ভূমিকা রাখছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা-এমডিজি অর্জনে এনজিওসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি অর্জনেও সরকারের পাশাপাশি এনজিও সমূহ গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন -বিএনএফ’র সহযোগিতায় এনজিওসমূহ দেশব্যাপী তৃণমূল পর্যায়ে বিভিন্ন সমাজ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে এবং টেকসই সামাজিক উন্নয়নসহ তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের উন্নয়ন রূপকল্প বাস্তবায়নে সরকারের অগ্রণী ভূমিকার পাশাপাশি সহায়ক শক্তি হিসেবে এনজিওসমূহ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে ও কার্যক্রমের সফল বাস্তবায়নে সরকারের পাশাপাশি এনজিওসহ সকল শ্রেণী-পেশার মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আন্তরিকতার সাথে কাজ করতে হবে। সকলের সম্মিলিত প্রয়াসেই আমরা একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবো এবং বাংলাদেশ প্রত্যাশিত উন্নত দেশে পরিণত হবে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) করোনা মহামারীতে ক্ষতিগ্রস্থ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারি প্রণোদনার অংশ হিসেবে স্বল্প সার্ভিস চার্জের ভিত্তিতে ক্ষুদ্র ঋন কার্যক্রম বাস্তবায়নের জন্য স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’র সাথে পার্টনারশিপ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তাগণ উপরোক্ত মতামত প্রদান করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন-বিএনএফ’র সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক সাবেক অতিরিক্ত সচিব ড. জিল্লুর রহমান এনডিসি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইপসা’র পক্ষ থেকে চুক্তি স্বাক্ষর করেন ইপসা’র প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী মো: আরিফুর রহমান। সভায় আরও উপস্থিত ছিলেন বিএনএফ‘র ডিজিএম মো: শাহরিয়া পারভেজ, এজিএম জনাব মোস্তফা কামাল ভূঞা, ইপসা’র পরিচালক( অর্থনৈতিক উন্নয়ন) মনজুর মোর্শেদ চৌধুরী। চুক্তি অনুসারে ইপসা চট্টগ্রাম জেলায় করোনা মহামারীর কারণে ক্ষতিগ্রস্থ তৃণমূল জনগোষ্ঠীকে স্বল্প সার্ভিস চার্জের মাধ্যমে আর্থিক-সেবা কার্যক্রম বাস্তবায়ন করবে।

এখানে উল্লেখ্য যে, ইপসা ১৯৮৫ সালে আন্তর্জতিক যুব বর্ষে প্রতিষ্ঠা লাভ করে প্রায় ৩ যুগেরও অধিক কাল ধরে বৃহত্তর চট্টগ্রামে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। ইপসা বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের প্রতিষ্ঠ কাল থেকে সহযোগি সংস্থা হিসেবে সামাজিক ও মানবিক উন্নয়নমূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। ইপসা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উন্নয়ন প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগি সংস্থা হিসাবে বহত্তর চট্টগ্রামে বিভিন্ন সমাজ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক ক্ষমতায়ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

পাশাপাশি ইপসা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো,র নিবন্ধিত একটি বেসরকারি সমাজ উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংস্থা। ইপসা জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ ”United Nations Economic and Social Council (UN ECOSOC)” এর কনসালটেটিভ স্ট্যাটাস প্রাপ্ত একটি স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন। সরকারের এটুআই কর্মসূচীর সহযোগী সংস্থা হিসেবে ইপসা তৃণমূল পর্যায়ে তথ্য প্রযুক্তির ব্যাবহার ও উন্নয়ন এবং তথ্য প্রযুক্তিতে প্রতিবন্ধী ব্যাক্তিদের প্রবেশগম্যতা বিষয়ে কার্যক্রম বাস্তবায়ন করছে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের তহবিলে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত আঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিও সমূহের মধ্যে অনুদান ও কারিগরি সহায়তা প্রদান করে থাকে।