Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক ইপসার সেলাই মেশিন, টিন ও ল্যাট্রিন বিতরণ কার্যক্রমের উদ্বোধন

ইপসা’র উদ্যোগে কক্সবাজারের পেকুয়া ও কুতুবদিয়া উপজেলা এবং চট্টগ্রামের বাঁশখালী উপজেলার জলবায়ু পরিবর্তন জনিত প্রাকৃতিক দুর্যোগে স্থানচ্যুত জনগোষ্ঠীর নিবার্চিত পরিবারদের মাঝে সেলাই মেশিন, টিন ও ল্যাট্রিন প্রদান করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় গত ১৮ সেপ্টেম্বর পেকুয়াতে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাঈকা সাহাদাত।

YPSA distributes sewing machine to a climate displaced woman

জলবায়ু পরিবর্তন জনিত প্রাকৃতিক দূযোর্গে ক্ষতিগ্রস্ত ও স্থানচ্যুত মানুষের আর্থ সামাজিক উন্নয়ন, দক্ষতা বৃ্‌দ্ধিমূলক প্রশিক্ষণ ও নিরাপদ স্যানিটেশনের উদ্দেশ্যে ল্যাট্রিন বিতরণ কার্যক্রম পরিচালিত হয়েছে বলে জানান ইপসার জলবায়ু পরিবর্তন জনিত স্থানচ্যুত মানুষের অধিকার শীর্ষক প্রকল্পের ইপসা-সিজিআরএফ প্রকল্পের প্রোগ্রাম কোর্ডিনেটর প্রবাল বড়ুয়া।

এতে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাঈকা সাহাদাত বলেন, ইপসা সব সময় সরকারের পাশাপাশি দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। জলবায়ু স্থানচ্যুত মানুষের পুনবার্সনে ইপসা আরো প্রকল্প গ্রহণ করলে সত্যিকারভাবে জনকল্যাণমূলক কাজ হবে। ইপসা অত্যন্ত সুপরিকল্পিতভাবে নারীদের স্বাবলম্বী করতে কাজ করছে। তাদেরকে প্রশিক্ষণ দেওয়া থেকে শুরু করে সেলাই মেশিন ব্যবহার নিশ্চিত করতে আমাদের একাধিক টিম বিষয়টি নজরদারিতে রাখবে। ইপসা’র মানব কল্যাণে কাজগুলো দৃশ্যমান সকলের কাছে। দুর্যোগ ব্যবস্থাপনার কাজগুলো সত্যিকারভাবে মাঠ পর্যায়ে বাস্তবায়িত হলে জলবায়ু স্থানচ্যুত মানুষগণ লাভবান হবে।

Speech by UNO of Pekua Upazila