Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

যমুনা ডেনিমস লিমিটেডে ইপসা হারফাইন্যান্স প্রকল্পের ক্লোজিং মিটিং অনুষ্ঠিত

বিএসআর এর সহযোগিতায় ইপসা পরিচালিত হারফাইন্যান্স প্রকল্পের উদ্যোগে ১৫ অক্টোবর, ২০১৯ হারফাইন্যান্স প্রকল্প সফল ভাবে বাস্তবায়নে সহযোগিতাকরায় যমুনা ডেনিমস লিমিটেডকে সনদপত্র প্রদান করা হয়এবং আর্থিক ব্যবস্থাপনা, মোবাইল ব্যাংকিং ম্যানেজমেন্ট ও ডিজিটাল পেরোল বিষয়ক প্রশিক্ষনসমুহে অংশগ্রহণ করে যেসব পিয়ারএডুকেটর প্রকল্পে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন তাদের মধ্য থেকে দশজনকে সনদপত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানের শুরুতে ব্র্যাসন্ড ইন ডিটেক্সের দেশীয় সমন্বয়কারী মোঃ রেজাউল করিম, বিএসআর এর দেশীয় প্রতিনিধি স্মিতা নিমিলিতা, ইপসার প্রোগ্রাম ম্যানেজার মোঃ নাজমুল হায়দার ও ট্রেইনার জাকিয়া ইয়াসমিন, বিকাশের এস ম খালেদ বিন হালিম এবং যমুনা ডেনিমস লিমিটেডের চিফ অপারেশান অফিসার জয়ন্ত প্রকল্প সম্পর্কে তাদের অভিজ্ঞতা এবং অনুভূতি বর্ণনা করেন।

প্রকল্প ব্যবস্থাপক জনাব আজনবী মজুমদার নাহিদ তার উপস্থাপনায় এই প্রকল্প বাস্তবায়নের ফলে ফ্যাক্টরির শ্রমিকদের জীবনযাত্রা কীভাবে বদলে গেছে তারএকটি চিত্র তুলে ধরেন। এতে দেখা যায় কীভাবে হারফাইন্যান্স প্রকল্পের মাধ্যমে নারীএবংপুরুষ শ্রমিকরা মোবাইল ব্যাংকিং ব্যবহার করে বেতন গ্রহণ করছেন এবং আর্থিক বিষয়ে প্রশিক্ষণের ফল স্বরূপ সঞ্চয় এবং আর্থিক পরিকল্পনা বিষয়ে পূর্বের চেয়ে তুলনামূলক পরিষ্কার ধারণা রাখছেন। আর্থিক বিষয় ও পারিবারিক যৌথ সিদ্ধান্ত গ্রহণে নারী শ্রমিকরা আগের চেয়ে অগ্রণী ভূমিকা রাখছেন। এছাড়াও, ভবিষ্যতে এই প্রকল্পের প্রভাব এবং কার্যক্রম কীভাবে ফ্যাক্টরিতে চলমান থাকবে তানিয়ে আলোচনা করেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ২৫ জুলাই ২০১৮ তে যমুনা ডেনিমস লিমিটেডে হারফাইন্যান্স প্রকল্প তার যাত্রা শুরুকরে। বিকাশের মাধ্যমে ধাপে ধাপে সকল শ্রমিকদের বেতন প্রদান এবং প্রশিক্ষণের মাধ্যমে শ্রমিকদের মধ্যে আর্থিক পরিকল্পনা, বাজেটিং, সঞ্চয় এবং অর্থ সংক্রান্ত বিষয়ে পরিবারের সাথে আলোচনা বিষয়ক প্রশিক্ষন প্রদানের মাধ্যমে হারফাইন্যান্স প্রকল্প যমুনা ডেনিমস লিমিটেডে সফল ভাবে বাস্তবায়িত হয়েছে।

হারফাইন্যান্স প্রকল্পের সাফল্য উদযাপন উপলক্ষ্যে পিয়ার এডুকেটরদের কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।