Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিজিএমইএ’র সাথে এনজেন্ডারহেল্থ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাত

Dr. Abu Jamil Faisel meets BGMEA First Vice President Nasiruddin Ahmed.
বাংলাদেশের সফলতম কর্মসূচিসমূহের অন্যতম একটি হলো মা, শিশুস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম। পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ ও ব্যবহার করার ফলে একদিকে যেমন একটি পরিবারের সন্তান সংখ্যা সীমিত রাখা সম্ভব হবে, অন্যদিকে তেমনি মায়ের এবং সেই সাথে পরিবারের অন্যান্য সদস্যদেরও স্বাস্থ্যের উন্নতি সম্ভব হবে।

এনজেন্ডারহেল্থ বাংলাদেশ ও ইপসা যৌথভাবে ইউএসএইড’র সহযোগিতায় চট্টগ্রামে প্রাথমিক পর্যায়ে ১৫ টি পোষাক কারখানা ও ১০ বেসরকারি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ে সচেতনতা ও পরিবার পরিকল্পনার বিভিন্ন সেবা বিষয়ে তথ্য প্রদান ও সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করবে।

পোষাক কর্মীরা যাতে স্বাস্থ্য সেবা সহ পরিবার পরিকল্পনা বিষয়ে বিভিন্ন সেবার তথ্য জানতে সেজন্য তাঁদেরকে ওরিয়েন্টেশন ও স্বাস্থ্য সেবা প্রদান করা হবে পাশাপাশি চট্টগ্রামের ১০ টি বেসরকারী ক্লিনিককে এবিষয়ে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহন করা হবে।

এ কার্যক্রমের শুরুতে চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) মোহাং আবুল হোসেন ও বিজিএমইএ প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমদ চৌধুরী সাথে সৌজন্য সাক্ষাত করেন এনজেন্ডারহেল্থ বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর ড. আবু জামিল ফয়সাল ও বিসিসি উপদেষ্টা শাহিদ হোসেন।

এসময় বিজিএইএ চট্টগ্রাম অঞ্চলের পরিচালকগণ ও ইপসা’র পরিচালক (সমাজ উন্নয়ন) উপস্থিত ছিলেন। সৌজন্য সাক্ষাতকালে কান্ট্রি ডিরেক্টর এ কার্যক্রম বাস্তবায়নে এনজেন্ডারহেল্থ বাংলাদেশ ও ইপসা’কে সহযোগিতা করার জন্য চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিজিএমইএ-কে অনুরোধ জানান।

Country Director of Engender Health Bangladesh Dr. Abu Jamil Faisel meets Additional Deputy Commissioner (General) Chittagong