Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

কক্সবাজারে ইপসা’র উদ্যোগে শিশু সুরক্ষা নীতিমালা ও জেন্ডার নীতিমালা বিষয়ক ওরিয়েন্টেশন

‘নারী’ শুধুমাত্র নারী হয়ে জন্ম নেয়ার জন্যই অর্থাৎ তার লিঙ্গীয় পরিচয়ের কারণেই বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় নির্যাতনের সম্মুখীন হয়। নির্যাতনের কারণে নারীরা তার খাদ্য, স্বাস্থ্য, শিক্ষা, নিরাপত্তা, দৈহিক এবং মানসিক বিকাশ, রাজনীতি এবং কর্মক্ষেত্রে অংশগ্রহণসহ সকল বিষয়ে মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। তাই জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একজন নারীকে বয়স ভেদে, সম্পর্কের ভিন্নতায়, স্থানের তারতম্যতায় নানামুখি নির্যাতনের শিকার হতে হয়। নিরক্ষর, শিক্ষিত, ধনী, গরীব, গ্রামীন, শহুরে, শিশু কিংবা বৃদ্ধ নির্বিশেষে নারীরা নির্যাতনের শিকার। পরিবার, সমাজ এবং রাষ্ট্র বিভিন্ন বিধি-বিধান দ্বারা নারীর এই নাজুকতাকে যুগযুগ ধরে টিকিয়ে রেখেছে। পাশাপাশি বিপুল সংখ্যক নারী ও কিশোরী পারিবারিক ও সামাজিক বৈষম্যের অব্যাহত শিকার। সামাজিকীকরণ প্রক্রিয়ায় নারী বিভিন্ন ধরনের নির্যাতন বৈষম্যের শিকার হয়। নারীবান্ধব নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির জন্য আমাদের সকলকে কাজ করতে হবে। শিশুর স্বাভাবিক বিকাশ যাতে ব্যাহত না হয় সেজন্য আমাদের সকলকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। শিশু শ্রম নিরসন ও শিশু সুরক্ষার জন্য আমাদের সকলকে কাজ করতে হবে।

ইপসা কক্সবাজার অফিসের উদ্যোগে গত ৮ ফেবৃুয়ারী, ২০২০ তারিখে ইপসা কক্সবাজার এলাকায় কর্মরত সকল কর্মীদের অংশগ্রহনে ইপসা শিশু সুরক্ষা নীতিমালা ও ইপসা জেন্ডার নীতিমালা বিষয় ওরিয়েন্টেশনে বক্তাগণ উপরোক্ত মতামত প্রদান করেন।

Speech by Nasim Banu

ইপসা কক্সবাজারের আঞ্চলিক প্রধান ও উপপরিচালক মিসেস খালেদা বেগমের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে ইপসা শিশু সুরক্ষা নীতিমালা বিষয়ক আলোচনায় প্রধান আলোচক হিসেবে অংশগ্রহন করেন ইপসা শিশু সুরক্ষা কমিটির ফোকাল পার্সন আবদুস সবুর এবং ইপসা জেন্ডার পলিসি বিষয়ক আলোচনায় প্রধান আলোচক ছিলেন ইপসা জেন্ডার কমিটির সভাপতি নাছিম বানু শ্যামলী।

Speech by Abdus Sabur

মুক্ত আলোচনায় ইপসা শিশু সুরক্ষা পলিসি ও ইপসা জেন্ডার পলিসি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। ইপসা’র সহকারি পরিচালক ও হেড অব রোহিঙ্গা রেসপন্স মোহাম্মদ শহিদুল ইসলামের সঞ্চালনায় উক্ত ওরিয়েন্টেশনে ইপসা পরিচালক (অর্থ) পলাশ চৌধুরী, সহকারি পরিচালক (ফিন্যান্স ও রিস্ক ম্যানেজমেন্ট) রোকসানা বেগম, এইচআরএম এন্ড ডি ম্যানেজার গাজী মোহাং মাঈনুদ্দিন, প্রোগ্রাম ম্যানেজার রজত বড়–য়া, রোহিঙ্গা রেসপন্স প্রোগ্রামের সমন্বয়কারী যীশু বড়–য়া, ইপসা কক্সবাজারের ফোকাল পার্সন মোহাম্মদ হারুন এবং ইপসা কক্সবাজারের ফিন্যান্স ম্যানেজার এনায়েত মওলা বক্তব্য প্রদান করেন। উক্ত ওরিয়েন্টেশন প্রোগ্রামে ইপসা কক্সবাজার অঞ্চলের প্রায় ৪ শত কর্মী অংশগ্রহন করেন।