Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

দৃষ্টি প্রতিবন্ধী নারী শিক্ষার্থীর জন্য স্মার্ট ফোন বিতরণ

দৃষ্টি প্রতিবন্ধী নারী শিক্ষার্থীর জন্য স্মার্ট ফোন বিতরণ

ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৪০ জন দৃষ্টি প্রতিবন্ধী নারী শিক্ষার্থীদের হাতে স্মার্ট ফোন বিতরণ করেছে বেসরকারি স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন)। ইপসা ইতোমধ্যে বাংলাদেশের ২০০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে স্মার্ট ফোন বিতরণ করেছে যার মধ্যে প্রায় পঞ্চাশ শতাংশেরও বেশি দৃষ্টি প্রতিবন্ধী নারী শিক্ষার্থী।

এরই ধারাবাহিকতায় রবিবার ২২’শে এপ্রিল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) মিলনায়তনে স্মার্ট ফোন প্রদান ও ব্যবহারের জন্য ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদ। ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ জসিম উদ্দীন।

PKSF chairman handovers a phone to a woman with visually umpired student 2

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন স্থায়ীত্বশীল উন্নয়ন ও বাংলাদেশের সামগ্রিকভাবে এগিয়ে যাওয়া নিশ্চিতকরণে  সকল নাগরিকের মানব মর্যাদা প্রতিষ্ঠা করতে হবে। এজন্য সকল প্রতিবন্ধী শিক্ষার্থীর তথ্য প্রযুক্তিতে প্রবেশগম্যতা  ও তা ব্যবহার করে শিক্ষা লাভ অত্যন্ত প্রয়োজন। এর মাধ্যমে নিজেকে কর্মসংস্থানের জন্য দক্ষ ও প্রশিক্ষিত করে তুলতে হবে। পাশাপাশি রাষ্ট্রকেও মর্যাদাপূর্ণ কর্মসংস্থান নিশ্চিতে সমন্বিতভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সভায় বিশেষ অতিথি ড. মোঃ জসিম উদ্দীন এ ধরনের কার্যকরী ও উদ্ভাবনীমূলক উদ্যোগকে সারা বাংলাদেশের সকল প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য সম্প্রসারণ করার উপর আলোকপাত করেন।

এবছর ইপসা প্রায় তিনশ জন শিক্ষার্থীর মধ্যে স্মার্ট ফোন বিতরণ ও ওরিয়েন্টেশন এর আয়োজন করবে।

Venue

PKSF chairman handovers a phone to a woman with visually umpired student 3

visually impaired women students

PKSF chairman handovers a phone to a woman with visually umpired student

Group photo