Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

চট্টগ্রামকে তামাকমুক্ত মডেল শহর হিসেবে গড়ে তোলা হবে : সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরের প্রতিটি ওয়ার্ডকে তামাকমুক্ত করতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে চট্টগ্রামকে তামাকমুক্ত মডেল শহরে পরিণত করা হবে। এ জন্য পরিচালনা করা হবে ওয়ার্ডভিত্তিক তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম। গত ২৯ সেপ্টেম্বর নগরের টাইগারপাসে সিটি কর্পোরেশনের অস্থায়ী কার্যালয়ের সামনে ‘তামাকমুক্ত চট্টগ্রাম’ বিষয়ক প্রচারাভিযান উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

‘সবুজ ও পরিচ্ছন্ন নগরী, তামাকমুক্ত চট্টগ্রাম গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে এ প্রচারাভিযানের আয়োজন করে ইপসা।

ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরোর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাউজানের উপজেলা চেয়ারম্যান এহসান উল হক চৌধুরী বাবুল, কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, ইপসার উপ পরিচালক নাছিম বানু, এন্টি ট্যোবেকো মিডিয়া এলায়েন্সের (আত্মা) আহ্বায়ক মো. আলমগীর সবুজ।

এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের সচিব ও ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. আবু শাহেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, আত্মার সদস্য লতিফা আনসারি রুনা প্রমুখ।

Speech by Mayor

উদ্বোধনী অনুষ্ঠানের পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন ভবনের সামনে থেকে যুব স্বেচ্ছাসেবকদের নিয়ে একটি বর্ণাঢ্য রোড শো বের করা হয়। রোডশোটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বহদ্দারহাট মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় তামাক নিয়ন্ত্রণ আইন ও তামাকের বিভিন্ন ক্ষতিকর দিক সংবলিত প্রচারণাপত্র বিলি করা হয়।

ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস্ (সিটিএফকে) এর সহযোগিতায় তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করে আসছে ইপসা।