Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

পুকুরভরাট, বৃক্ষ নিধন এবং পাহাড় কাটার মত বিষয়গুলো দুর্যোগের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দিচ্ছে

চট্টগ্রাম শহরের দুর্যোগ ঝুঁকি হ্রাস, দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী পরিস্থিতির সাথে খাপ খাওয়ানোর জন্য দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী অনুযায়ী ৮নং শুলকবহর ওয়ার্ডে ৩৫ সদস্য বিশিষ্ট ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠিত হয়েছে। ২৯ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে ৮নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে এই বিষয়ক এক অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়। সেভ দ্য চিলড্রেন এর সহযোগিতায় ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশন) প্রয়াস ২ প্রকল্প উক্ত সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন ৮নং ওয়ার্ড কাউন্সিলর এবং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলহাজ্ব মো. মোর্শেদ আলম। তিনিবলেন,“পুকুরভরাট, বৃক্ষ নিধন এবং পাহাড় কাটার মত বিষয়গুলো আমাদের দুর্যোগের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দিচ্ছে। এসকল ক্ষেত্রে আমাদের সকলের নিজ নিজ স্থান থেকে সচেতন হতে হবে এবং চট্টগ্রাম শহর হতে দুর্যোগের ক্ষতির পরিমান কমিয়ে আনতে সচেষ্ট হতে হবে।”

Speech by president of 8 Ward Disaster Management Committee

ইপসার ডেপুটি ডিরেক্টও মিসেস নাসিম বানু বলেন, “ ইপসা ১৯৯১ সাল থেকে দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ করছে। আশা করছি অত্র ৮ নং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিসহ আমরা সকলে এই শহরের দুর্যোগের ঝুঁকি হ্রাসে একসাথে কাজ করব।”

ইপসার প্রকল্প কর্মকর্তা আতাউল হাকিমের সঞ্চালনায় প্রয়াস ২ প্রকল্পের সার্বিক দিক আলোচনা করেন প্রকল্পের ডকুমেন্টশন অফিসার তামান্না বেগম। পরবর্তীতে ওয়ার্ড দুর্যোগ ব্যবস’াপনা কমিটির দায়িত্ব ও কর্তব্য সমপর্কে আলোচনা করেন ইপসার মনিটরিং এবং ইভালুয়েশন অফিসার সানজিদা আকতার। উক্ত সভায় আরো বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের প্রতিনিধি মো. রবিউল, সেভ দ্য চিলড্রেন এর সিনিয়র অফিসার ওবায়দুল ইসলাম, ইপসার প্রকল্প সমন্বয়ক মো. শওকত ওসমান প্রমুখ।