Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

ইপসার উদ্যোগে শিশু ও যুব সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

১৭ জন শিশু ও যুব অংশগ্রহণ করে শিশু ও যুব সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায়।প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন দেশ বরণ্য সাংবাদিক ইশতিয়াক রেজা, সৈয়দ বোরহান কবির, প্রণব সাহা প্রমুখ। ২৫ নভেম্বর ২০১৯ চট্টগ্রামের বুরো বাংলাদেশ এর প্রশিক্ষণ হলে সেভ দ্য চিলড্রেন এর সহায়তায় ইপসা প্রয়াস টিম এর উদ্যোগে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। সেভ দ্য চিলড্রেন এর নলেজ ম্যানেজমেন্ট অফিসার নাজিব নেওয়াজ এর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস, ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান, সেভ দ্য চিলড্রেন এর উপ পরিচালক সৈয়দ মতিউল আহসান, ইপসার উপ-পরিচালক নাসিম বানু।

workshop

প্রশিক্ষণে প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস বলেন আজকে যারা, দেশ বরণ্য সাংবাদিকদের কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণ করছে তারা নিঃসন্দেহে ভাগ্যবান। তারা যদি নিজেদের ইচ্ছা শক্তিকে কাজে লাগায় অবশ্যই তারা একদিন সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে। তিনি তাঁদের ইর্ণ্টানশিপ সহ সব ধরণের সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন।

ইপসার প্রধান নির্বাহী আরিফুর রহমান বলেন চট্টগ্রামের প্রথম কমিউনিটি রেডিও কার্যক্রম ” রেডিও  সাগরগিরি” ইপসা শুরু করে, এটি বর্তমানে অনেক ৫০ কিলোমিটার এলাকায় বিস্তৃত, ইপসা প্রশিক্ষিত শিশু ও যুব সাংবাদিকদের সর্বাত্মক সহযোগিতা করবে বলে তিনি আশ্বস্ত করেন।

session

দেশ বরণ্য উপরোক্ত সাংবাদিকগণ সাংবাদিকতার ক্ষেত্রে কি কি মৌলিক গুনাবলী থাকা দরকার, কোন কোন বিষয়গুলো উপজীব্য, কোন বিষয়গুলো বর্জনীয়, কোন মাধ্যমে কাজের ধরণ কিরূপ হবে ইত্যাদি বিস্তারিত আলোকপাত করেন। এছাড়াও তারা প্রশিক্ষণার্থীদের ৩০ মিনিট পরিভ্রমনের সুযোগ করে দিয়ে প্রতিবেদন তৈরির মাধ্যমে ১০ জন সিলেকশন করে ইপসা ও সেভ দ্য চিলড্রেন সহায়তায় চট্টগ্রাম প্রতিদিন অনলাইন মিডিয়ায় ইর্ন্টাশিপ করার ঘোষণা প্রদান করেন।

group photo 2

session 2