Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

আমার সাথে বাংলাদেশ: আসুন এক সাথে রুখে দেই সহিংসতা, গড়ে তুলি শান্তির দেশ

“সহিংসতা রুখবো ,শান্তির দেশ গড়বো” এই শ্লোগানকে  সামনে রেখে এক বিতর্ক প্রতিযোগীতার আয়োজন করা হয়। উক্ত প্রতিযোগীতার বিতকের্র বিষয় ছিল “পারিবারিক সহিংসতা রোধই নিশ্চিত করতে পারে সামাজিক সম্প্রীতি ও নিরাপত্তা”। উক্ত বিতর্ক প্রতিযোগীতা ০৬ অক্টোবর,২০১৪ইং সকাল ১১.৩০ টা থেকে শুরু হয় এবং শেষ হয় ১.১৫ মিনিট। প্রতিযোগীতায় অংশগ্রহন করেন সি সি উচ্চ বিদ্যালয়ের নবম ও দশ শ্রেনীর ছাত্র-ছাত্রীবৃন্দ।

উক্ত প্রতিযোগীতায় সঞ্চালক ছিলেন জয়নাল আবেদীন সুজা,সভাপতি সি সি সি উচ্চ বিদ্যালয়,ব্যবস্থাপনা কমিটি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চেয়ারম্যান,বাড়বকুন্ড ইউনিয়ন,সীতাকুন্ড।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সঞ্জিব দে ,প্রধান শিক্ষক, সি সি সি উচ্চ বিদ্যালয়।ওয়াসিম মজুমদার,ব্যবস্থাপক,জনতা ব্যাংক লি:।

পক্ষ দলের বিতার্কিকরা পারিবারিক সহিংসতাকে একমাত্র কার হিসেবে উপস্থাপন করেন। পাশাপাশি তারা যুক্তি সহকারে তুলে ধরেন যে,পরিবারই সমাজের ভিত্তি এবং পরিবারের সদস্যগণ সুশৃংকল হলে একটি সমাজ সুন্দরভাবে পরিচালিত হয়। তাই পরিবারই পারে সহিংসতা প্রতিরোধ করতে।

অপরদিকে বিপক্ষ দল তাদের যুক্তির মাধ্যমে আলোকপাত করেন যে,একমাত্র পারিবারিক সহিংসতাই সামাজিক সহিংসতা মূল কারণ না । পাশাপাশি অনেক কারণ রয়েছে যেমন- রাজনৈতিক অস্থিতিশীলতা, যুব কর্মসংস্থানের অভাব, রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যাবহার, মাদকের ব্যবহার, মেধার অপব্যবহার, দলীয়করণ ইত্যাদি সমস্যা উপস্থাপন করেন।

সুতরাং উপরোক্ত যুক্তি তর্ক উপস্থাপনের বিপরিতে বিচারক মন্ডলী ফলাফল তৈরী করেন এবং ফলাফল ঘোষনা করেন। উক্ত ফলাফলে পক্ষ দল বিজয়ী হয়।

এরপর বাড়বকুন্ড ইউনিয়নের চেয়ারম্যান বিজয়ী দলকে পুরুস্কার প্রদান এবং অন্যান্যদের সম্মানি পদক বিতরনের মাধ্যমে বিতর্ক প্রতিযোগীতা সম্পন্ন হয়।

সর্বশেষে, “সহিংসতা রুখবো ,শান্তির দেশ গড়বো”এই শ্লোগানের উপর সাক্ষরতা অভিযানে উপস্থিত সবাই স্বাক্ষর দেন