Skip to main content
ইপসা জাতিসংঘের ”ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল” এর স্পেশাল কন্সালটেটিভ স্টাটাস প্রাপ্ত একটি সংগঠন

মানুষের কল্যানেই ছিল জাতির জনক বঙ্গবন্ধুর কর্মকাণ্ডের মুল লক্ষ্য – ইপসা’র জাতীয় শোক দিবস পালন

মানুষের জন্য ভালোবাসাই ছিল সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সমস্ত কর্মকা-ের প্রেরণা। পিছিয়ে পড়া মানুষের কল্যানেই ছিল তার কর্মকা-ের মূল লক্ষ্য। যা প্রতিফলিত হয় তার বিভিন্ন রাজনৈতিক আদর্শে, যেমন গণতন্ত্র, অসম্প্রদায়িকতা ও সমাজতন্ত্র। তার স্বপ্ন ছিল ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো’, তার এই অভিব্যক্তি থেকেই আমরা বুঝতে পারি, সমাজের অর্ন্তভুক্তিমূলক উন্নয়ন সম্পর্কে বঙ্গবন্ধুর ধারণা ছিল কত ব্যাপক ও বহুমুখী।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা আয়োজিত আলোজনা সভা ও দোয়া মাহফিলে এসব কথা বলেন ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। আজ শনিবার (১৪ আগস্ট, ২০২১) বেলা ৩টায় ইপসা প্রধান কার্যালয়ে এ সভা আয়োজন করা হয়।

এতে ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান আরো বলেন, পরাধীন বাঙালীর ত্রাণকর্তা বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে জনগণের ঐক্যবদ্ধ ও সমন্বিত প্রয়াসের মাধ্যমে মানুষের মুক্তির জন্য সংগ্রাম করেছেন। তাই বঙ্গবন্ধুকে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত নেতার আসন থেকে কোনো ষড়যন্ত্রে অপসারণ করা সম্ভব নয়। রাজনীতির বাইরে গিয়ে স্বাধীন বাংলার মানুষের মুক্তির সংগ্রামী হিসেবেই বঙ্গবন্ধুর আদর্শ সকলকে ধারণ করতে হবে।

সভায় মো. আরিফুর রহমান রচিত ‘বঙ্গবন্ধু ও মানুষের মুক্তির জন্য সংগ্রাম নামে’ একটি ধারণাপত্র পাঠ করেন ইপসার সহকারী পরিচালক (অথনৈতিক উন্নয়ন) সাঈদ আক্তার ও প্রয়াস-২ প্রকল্পের প্রকল্প সমন্বয়ক সানজিদা আক্তার। বঙ্গবন্ধুসহ সকল মুক্তিযোদ্ধাদের জন্য দোয়া মাহফিল পরিচালনা করেন ইপসার পরিচালক (অথনৈতিক উন্নয়ন) মোর্শেদ চৌধুরী।

সহকারী পরিচালক (অথনৈতিক উন্নয়ন) সাঈদ আক্তারের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সহকারী পরিচালক (অর্থ) রোখসানা বেগম, প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আলী শাহীন, প্রোগ্রাম ম্যানেজার নেওয়াজ মাহমুদ, এরিয়া ম্যানেজার (সীতাকু-) মো. দিদারুল ইসলাম, প্রমুখ। এছাড়া সভায় ইপসার বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।