Skip to content Go to main menu
Accessibility
YPSA Logo
YPSA
Young Power in Social Action (YPSA) is an organization for sustainable development and NGO in Special Consultative Status with the United Nations Economic and Social Council (UN ECOSOC)
Sitemap

Job Opportunity

Latest Vacancy Announcement

ইপসা’য় ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর (খামার যান্ত্রিকীকরণ) পদে নিয়োগ

Submission date has expired

Posted on November 13, 2022

Last date of submission 20-11-2022

স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন) <www.ypsa.org> চট্টগ্রাম, পার্বত্য জেলাসহ বৃহত্তর চট্টগ্রাম বিভাগে ১৯৮৫ (আন্তর্জাতিক যুব বর্ষ) থেকে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) ও উন্নয়ন সহযোগী ইফাদের অর্থায়নে Rural Microenterprise Transformation Project (RMTP) এর আওতায় ‘নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন’ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ প্রকল্পের আওতায় চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন, সীতাকুণ্ড ও মীরসরাই উপজেলায় বাস্তবায়িত প্রকল্পে নিম্মলিখিত শূন্য পদে নিয়োগ প্রদান করা হবে।

Job Title: ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর (লাইভস্টক সার্ভিস ও খামার যান্ত্রিকীকরণ)

Duration:  ২৬ মাস

No. of vacancy: ০২ জন

Job description/Responsibilities:

১.১. কোম্পানির সাথে যৌথভাবে খামার যান্ত্রিকীকরণ করতে চায় এমন খামারি নির্বাচন, তাদের জন্য সেমিনার বা ওয়ার্কশপের আয়োজন, মেশিন ক্রয়ে উদ্বুদ্ধকরণ এবং নিয়মিত তাদের খামার পরিদর্শনপূর্বক কোম্পানির মেশিন ক্রয় নিশ্চিতকরণে সহায়তা।

১.২. খামার যান্ত্রিকীকরণে খামারিদের উদ্বুদ্ধ করতে পার্টনার কোম্পানির সাথে জমি চাষ, ঘাসের বীজ বপন, ঘাসের কাটিং লাগানো, ঘাস কাটা, ঘাস বেলিং, সাইলেজ তৈরি ও বেলিং, খাদ্য মিক্সিং, ঘাস ও খর চপিং, দুধ দোহন, গোবর সার উৎপাদন, বায়োগ্যাস তৈরি, গোমূত্র হতে জৈব সার উৎপাদন ইত্যাদি ক্ষেত্রে মেশিনের প্রয়োগ। কৃষকদের উদ্বুদ্ধ করতে প্রয়োজনে পার্টনার কোম্পানির সাথে যৌথভাবে ক্রস ভিজিট ও মাঠ দিবস আয়োজন।

১.৩. খামার যান্ত্রিকীকরণ করেছে এমন উদ্যোগ নিয়মিত পরিদর্শন, উদ্যোগ বিশ্লেষণ, সমস্যা চিহ্নিতকরণ ও সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ। প্রতিটি উদ্যোগের ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড সংযোগ বিশ্লেষণ, কোন গ্যাপ পরিলক্ষিত হলে সংযোগ জোড়দার ও নতুন সংযোগস্থাপনে কারিগরি সহায়তা প্রদান।

১.৪. সংশ্লিষ্ট কোম্পানি, ডিলার ও সাবডিলারদের সাথে নিয়মিত যোগাযোগ এবং ইন্টারভেনশান বিশ্লেষণের মাধ্যমে এক্সিটের কর্মকৌশল তৈরি, সে অনুাযায়ী মাঠ পর্যায়ে বাস্তবায়ন এবং এর মূল্যায়ন।

১.৫. মাসিক সভায় কর্মকাÐের অগ্রগতি পর্যালোচনা, মাসিক প্রতিবেদন তৈরি, টিমের সাথে কার্যক্রমের হাতনাগাদ তথ্য বিশ্লেষণ, মাঠ পর্যায়ের গুড প্যাকটিস চিহ্নিতকরণ, নিজ টিম ও অন্যান্য স্টেকহোল্ডারদের জন্য নিয়মিত লার্নিং এন্ড সেয়ারিং সেশন আয়োজন।

১.৬. মনিটরিং এন্ড রেজাল্ট ম্যানেজমেন্ট অফিসার ও ফাইন্যান্স, এডমিন এন্ড প্রকিউমেন্ট অফিসারের সাথে নিয়মিত উপ-প্রকল্পের ইন্টারভেনশান, বাজেট ও লগফ্রেম পর্যালোচনা করা, পিছিয়ে থাকা কর্মকাণ্সডমূহ চিহ্নিতকরণ ও লক্ষ্য অর্জনে কর্মপরিকল্প তৈরি ও বাস্তবায়ন।

১.৭. উপ-প্রকল্পের সুপারভাইজার কর্তৃক অর্পিত অন্যান্য দায়িত্ব সুষ্ঠভাবে সম্পন্ন তৎপর থাকা।

১.৮. বাংলাদেশে লাইভস্টকের উপকরণ ও সেবা নিয়ে কাজ করছে এমন সরকারি, বেসরকারি ও কোম্পানির উপকরণ ও সেবার গুণগত মান যাচাইপূর্বক এ, বি, সি ইত্যাদি ক্যাটগরিতে শ্রেণীবিন্যাস করা; প্রথম সারির এক্টরদের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে প্রকল্পভুক্ত এলাকায় গুণগত উপকরণ ও সেবার অভিগম্যতা নিশ্চিত করা।

১.৯. প্রকল্প এলাকায় বিদ্যমান উপকরণ ও সেবা চিহ্নিতকরণ, উক্ত উপকরণ ও সেবা বিক্রয়ের পদ্ধতি সম্পর্কে পর্যালোচনাপূর্বক সম্ভাব্য নতুন ও বিদ্যমান উপকরণ ও সেবার একটি তালিকা তৈরি ও প্রমোশন পদ্ধতি উন্নয়নে স্ট্রাটিজি তৈরি। বিদ্যমান উপকরণ ও সার্ভিসে ভ্যালু এডিশন ও নতুন সার্ভিস চালুর লক্ষ্যে সংশ্লিষ্ট কোম্পানির মাধ্যমে এলএসপিদের দক্ষতা উন্নয়ন।

১.১০. সহকারী ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর কর্তৃক উপ-প্রকল্পের নির্বাচিত সদস্যের ভ্যালিডেশন, ইনসেপশান ফেজে ড্রপবক্সে সকল সদস্যের প্রফাইল আপডেট, সার্ভিস প্রভাইডার উন্নয়নপূর্বক খামারিদের সাথে তাদের সংযোগ স্থাপন, গুণগত উপকরণ ও সেবা সহজীকরণ বা সহজপ্রাপ্যকরণে কারিগরি সহায়তা প্রদান।

১.১১. প্রাইভেট কোম্পানি, ডিএসএস ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মাঝে সমন্বয়ের মাধ্যমে উপ-প্রকল্পের স্টিয়ারিং কমিটি গঠন, কমিটির সাথে নিয়মিত বৈঠক ও সভার কার্যবিবরণী তৈরি করা ও সে অনুযায়ী কর্মকান্ডের বাস্তবায়ন।

১.১২. নিয়মিত উদ্যোগ পরিদর্শন, উদ্যোগ বিশ্লেষণ, সমস্যা চিহ্নিতকরণ ও সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ। প্রতিটি উদ্যোগের ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড সংযোগ বিশ্লেষণ, কোন গ্যাপ পরিলক্ষিত হলে সংযোগ জোড়দার ও নতুন সংযোগস্থাপনে কারিগরি সহায়তা প্রদান।

১.১৩. প্রকল্পভুক্ত জেলায় প্রাইভেট প্রাকটিসে জড়িত রেজিস্টার্ড ভেটেরিনারি ডাক্তারের তালিকা তৈরি, তাদের দক্ষতা উন্নয়নের দিকসমূহ চিহ্নিতকরণ, তাদের জন্য বিশেষায়িত প্রশিক্ষণ কোর্সের ডিজাইন তৈরি ও হাতেকলমে প্রশিক্ষণের আয়োজন।

১.১৪. নিরাপদ মাংস ও দুধ উৎপাদনে এষড়নধষ এঅচ বিষয়ে পর্যালোচনা ও গবেষণা করা, বাংলাদেশে গেøাবাল গ্যাপ নিয়ে কাজ করছে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের তালিকা তৈরি, তাদের কর্মকাÐের পরিসর সম্পর্কে জেনে তাদের সাথে যোগাযোগ এবং সে অনুযায়ী খামারি ও সার্ভিস প্রভাইডারদের প্রশিক্ষিতকরণে সক্রিয় ভুমিকা রাখা।

১.১৫. এলএসপি ও প্রাইভেট সেক্টরের সাথে নিয়মিত যোগাযোগ এবং ইন্টারভেনশান বিশ্লেষণের মাধ্যমে এক্সিটের কর্মকৌশল তৈরি, সে অনুাযায়ী মাঠ পর্যায়ে বাস্তবায়ন এবং এর মূল্যায়ন।

Educational Qualification and Experience:

  • ডক্টর অব ভেটেরিনারী বিষয়ে স্নাতক।
  • লাইভস্টক সার্ভিস মার্কেট উন্নয়নে ৫ বছরের অভিজ্ঞ থাকতে হবে।

Requirements:

  • প্রার্থীর বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে।
  • ভ্যালু চেইন অথবা মার্কেট ডেভেলপমেন্ট এপ্রোচ/প্রোগ্রামে জাতীয়/আন্তর্জাতিক সংস্থায় কমপক্ষে ৫ বছর কাজের বাস্তব অভিজ্ঞতা ও সনদ থাকতে হবে। খামার যান্ত্রিকীকরণ ও নতুন প্রযুক্তির সম্প্রসারণে অভিজ্ঞ ব্যক্তিরা অগ্রাধিকার পাবেন।
  • মোটর সাইকেল চালানোয় পারদর্শী ও বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকবে।
  • কম্পিউটারে বাংলা ও ইংরেজি টাইপে পারদর্শী হতে হবে। এমএসওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্টে কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন।

Monthly Salary:

সর্বসাকুল্যে বেতন: ৩৮,৮৫০/- টাকা

সুবিধাদি: বাৎসরিক বেতন বৃদ্ধি, উৎসব বোনাস এবং বৈশাখি বোনাস প্রযোজ্য হবে।

Job location: চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন, সীতাকুণ্ড ও মীরসরাই উপজেলা।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী ও যোগ্য প্রার্থীগণ প্রধান নির্বাহী, ইপসা বরবরে আগামী ২০/১১/২০২২ ইং তারিখের মধ্যে ইমেইলে <cv.ypsa.hrmd@gmail.com> আবেদনপত্র, জীবনবৃত্তান্ত এনআইডি কপি সহ আবেদন করতে পারবেন।

নিয়োগের ক্ষেত্রে ইপসা সম-সুযোগ প্রদান করে এবং শিশু সুরক্ষা ও জেন্ডার বিষয়ে সংবেদনশীল। ধুমপায়ীদের আবেদন করার জন্য নিরুৎসাহিত করা হচ্ছে। শুধুমাত্র বাছাকৃত যোগ্য প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হবে।

আবেদন কারীর পক্ষে যে কোন ধরনের ব্যক্তিগত যোগাযোগ/তদবীর প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

ইপসা মানব সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন বিভাগ।

জরুরী প্রয়োজনে ০২৩৩ ৪৪৭০৯৯৬ নম্বরে সরকারী ছুটির দিন ব্যতিত সকাল ১০.০০ ঘটিকা হতে বিকাল ৪.০০ ঘটিকা পর্যন্ত।

View All Jobs